রিকেলমেকে চেয়েছিলেন ম্যারাডোনা

দল ঘোষণার দিনও আর্জেন্টাইন সমর্থকেরা আশায় বুক বেঁধে ছিল—যদি ম্যারাডোনার মন গলে! যদি সব ভুলে হুয়ান রোমান রিকেলমের নামটা লিখে ফেলেন ৩০ জনের তালিকায়! কিছুতেই কিছু হলো না। রিকেলমে তো বটেই, জানেত্তি-ক্যাম্বিয়াসোর মতো খেলোয়াড়েরাও বাদ। ম্যারাডোনা কি তাহলে সত্যিই উন্মাদ?
ম্যারাডোনার কথা বিশ্বাস করলে অবশ্য তাঁকে আর ‘উন্মাদ’ বলে মনে হবে না। দল ঘোষণার পর কয়েকটা দিন মুখ বুজে দুনিয়াজোড়া আর্জেন্টাইন সমর্থকের গালি সয়েছেন। তারপর ক্যাম্বিয়াসো-জানেত্তি কেন নেই, সে ব্যাখ্যা দিয়েছেন। সোজা বলে দিয়েছেন, তিনি মরিনহোর মতো ‘বার্সেলোনাকে আটকানো’ ফুটবল খেলতে চান না। তাই জানেত্তি-ক্যাম্বিয়াসোর জায়গা হয়নি।
এবার ম্যারাডোনা মুখ খুললেন রিকেলমে প্রসঙ্গেও। ‘রেডিও কনসেপ্তো’কে দেওয়া এক সাক্ষাৎকারে আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার বলেছেন, রিকেলমেকে ঘিরেই সাজিয়েছিলেন তিনি বিশ্বকাপ দল। গত কয়েক বছরের আর্জেন্টিনার মতো, ম্যারাডোনার আর্জেন্টিনাও নাকি রিকেলমে-কেন্দ্রিক হবে বলে ভেবেছিলেন তিনি। কিন্তু রিকেলমের অনাগ্রহের কারণেই সেটা হলো না।
রিকেলমে রাজি হননি বলেই ম্যারাডোনাকে নতুন করে ভাবতে হয়েছে, ‘আমি রোমানকে (রিকেলমে) নিয়েই দল ভেবেছিলাম। কিন্তু আমাকে রোমান-বিহীন একটা দলেই মানিয়ে নিতে হলো। আমি ওকে ডেকেছিলাম। কিন্তু ও তো আসতে চাইল না।’
এক দিকে রিকেলমে বলছেন, তাঁর মন কাঁদছে দলের জন্য। আরেক দিকে ম্যারাডোনা ‘কাঁদছেন’ রিকেলমের জন্য। এই কান্নাকাটির দরকার কি ছিল? ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.