তিব্বতিদের উঁচুতে বাস করার পেছনের কারণ

উঁচু স্থানে তিব্বতিদের বাস করার কারণ খুুঁজতে গিয়ে দুটি জিন (বংশগতির সূত্র) শনাক্ত করেছেন গবেষকেরা। গবেষকদের মতে, এসব জিন তাদের অতি হালকা বায়ুর ভেতর বাস করার শক্তি জোগাতে পারে। এ বিষয়ে একটি প্রতিবেদন গত শুক্রবার বিজ্ঞানবিষয়ক সাময়িকী সায়েন্স-এ প্রকাশ করা হয়।
প্রতিবেদনে বলা হয়, সমুদ্রপৃষ্ঠ থেকে তিব্বতের উচ্চতা চার হাজার ৯০০ মিটার (১৬ হাজার ফুট)। এত উঁচুতে বিরূপ পরিবেশে তিব্বতিদের স্বাভাবিকভাবে শ্বাস-প্রশ্বাস নেওয়ার পেছনে বিশেষ জিন রয়েছে কি না, তা যাচাইয়ে গবেষণা চালান চীন ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। পরস্পর আত্মীয় নয় এমন ৩১ জন তিব্বতির জিনের নমুনা জোগাড় করেন তাঁরা। তাদের ডিএনএর সঙ্গে তুলনা করা হয় সমতলে বাস করা ৯০ জন চীনা ও জাপানি নাগরিকের ডিএনএর। গবেষণায় তাঁরা স্থানভেদে জিনগত বৈচিত্র্য খতিয়ে দেখেন।
গবেষকদের একজন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উটাহ স্কুল অব মেডিসিনের একলিস ইনস্টিটিউট অব হিউম্যান জেনেটিকসের গবেষক জিনচুয়ান জিং বলেন, এ গবেষণায় তাঁরা মানবদেহের ১ ও ২২ ক্রোমোজমে ইজিএলএন ১ ও পিপিএআরএ নামে দুটি জিনের সন্ধান পান। ধারণা করা হচ্ছে, এই জিন দুটি অতি উঁচুতে তিব্বতিদের স্বাভাবিক বাস করার ক্ষমতা জুগিয়ে থাকে। তবে উঁচু স্থানে খাপ খাইয়ে চলার সুনির্দিষ্ট কারণ এখনো অনুদ্ঘাটিত রয়েছে। তিনি বলেন, এই জিন দুটি তিব্বতিদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমানোর পেছনে ভূমিকা রাখতে পারে। তিব্বতিদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা অস্বাভাবিক কম। ধারণা করা হয়, এটি তাদের উঁচু স্থানে বাস করার পেছনে কাজ করছে। রয়টার্স।

No comments

Powered by Blogger.