পরিচ্ছন্নতা কার্যক্রমে বিষাক্ত রাসায়নিক ছড়িয়ে পড়ার আশঙ্কা

মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্রে বিস্ফোরণে ছড়িয়ে পড়া তেল অপসারণে নেওয়া পরিচ্ছন্নতা কার্যক্রমে সাগরে বিষাক্ত রাসায়নিক পদার্থ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন কর্মকর্তা ও বিজ্ঞানীরা। স্থানীয় জেলেরা সতর্ক করেছে, এতে উপসাগরের জীববৈচিত্র্য হুমকির মুখে পড়তে পারে।
যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের কাছে উপসাগরে ওই তেলক্ষেত্রের দায়িত্বপ্রাপ্ত কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) এই পরিবেশ বিপর্যয় সামাল দিতে সম্প্রতি নতুন একটি উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগের অংশ হিসেবে কোম্পানিটি গভীর সাগরে এক ধরনের বিষাক্ত রাসায়নিক পদার্থ ব্যবহার করছে। বিজ্ঞানীদের আশঙ্কা, এই রাসায়নিক পদার্থ ব্যবহারের কারণে সাগরের প্রাণিকুল ক্ষতিগ্রস্ত হতে পারে।
গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ওই তেলক্ষেত্র-সংশ্লিষ্ট তেল কোম্পানিগুলোর কর্মকর্তাদের প্রতি অসন্তোষ জানিয়েছেন। ওই তেলক্ষেত্র-সংশ্লিষ্ট তিনটি কোম্পানি এ দুর্ঘটনার জন্য পরস্পরকে দায়ী করছে। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে ওবামা বলেন, ‘দুর্ঘটনার ব্যাপারে পরস্পরের প্রতি এই দোষারোপ বা দায়িত্বহীনতা মেনে নেব না আমি। তেল উত্তোলনের প্রক্রিয়াটি সম্পূর্ণ ব্যর্থ হয়েছে এবং এটি খুব খারাপভাবে ব্যর্থ হয়েছে। এর দায় সংশ্লিষ্ট সব পক্ষকেই নিতে হবে।’
লুইজিয়ানার স্বাস্থ্য কর্মকর্তা, বিজ্ঞানী ও জেলেদের সতর্কবার্তা এবং আশঙ্কা প্রকাশের পরও গত শুক্রবার বিপিকে ‘কোরেক্সাইট ৯৫০০’ নামের রাসায়নিক পদার্থ সাগরতলে প্রয়োগ করার অনুমতি দেয় যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্ট প্রটেকশন এজেন্সি (ইপিএ)। বিজ্ঞানী ও স্বাস্থ্য কর্মকর্তারা বলেন, বিপির নতুন উদ্যোগ অপরীক্ষিত এবং সাগরের প্রাণিকুলের জন্য ক্ষতিকর। লুইজিয়ানার কর্মকর্তারা জানিয়েছেন, বিপি ও ইপিএ তাদের আশঙ্কা ও সতর্কবার্তার ব্যাপারে কান দেয়নি।
রাসায়নিক পদার্থটি তেলকে ক্ষুদ্র ক্ষুদ্র কণায় বিভক্ত করে ফেলবে। ফলে পানি থেকে তেলকে দ্রুত আলাদা করা সম্ভব হবে। তবে সাগরের গভীরে এই রাসায়নিক পদার্থ ব্যবহার করা নিয়ে আশঙ্কা জানানো হচ্ছে। কারণ, এটি মানবস্বাস্থ্যের জন্য মাঝারি ধরনের ক্ষতিকর পদার্থ হিসেবে চিহ্নিত। বিশেষ করে এটি চোখের ক্ষতি করে। এত দিন পর্যন্ত কোরেক্সাইট ৯৫০০ শুধু মাটিতে ব্যবহার করার অনুমতি দেওয়া হতো।
কয়েক দিনের মধ্যে বিপি বর্জ্য ছুড়ে ফেলার উদ্যোগ নিতে যাচ্ছে। এর অংশ হিসেবে কোম্পানিটি সাগরের তলদেশ থেকে ক্ষতিগ্রস্ত বিস্ফোরণ প্রতিরোধকটি তুলে আনবে। এর আগে সাগরের তলদেশে বিস্ফোরণের কারণে ক্ষতিগ্রস্ত তেল সরবরাহ পাইপের ছিদ্রে একটি বাক্স বসানোর উদ্যোগ নেয় বিপি। কিন্তু সে উদ্যোগ ব্যর্থ হয়।

No comments

Powered by Blogger.