রোমান পোলানস্কির বিরুদ্ধে যৌন নির্যাতনের নতুন অভিযোগ

অস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক রোমান পোলানস্কির বিরুদ্ধে যৌন হয়রানির নতুন অভিযোগ পাওয়া গেছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে এক সংবাদ সম্মেলনে একজন ব্রিটিশ চলচ্চিত্রাভিনেত্রী এই অভিযোগ করেন। ওই অভিনেত্রী দাবি করেন, ১৬ বছর বয়সে তিনি পোলানস্কির যৌন নির্যাতনের শিকার হয়েছেন।
১৯৭৮ সালে একটি শিশুকে যৌন নির্যাতন করার মামলায় যুক্তরাষ্ট্রে পোলানস্কির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। কয়েক মাস আগে সুইজারল্যান্ড সরকার তাঁকে গ্রেপ্তার করলেও পরে তিনি জামিন পান। যুক্তরাষ্ট্র সরকার পোলানস্কিকে তাঁদের হাতে তুলে দেওয়ার জন্য সুইস সরকারের সঙ্গে যোগাযোগ করেছিল। বর্তমানে তিনি সেখানে গৃহবন্দী রয়েছেন। ২০০২ সালে দ্য পিয়ানিস্ট চলচ্চিত্রের জন্য অস্কার পুরস্কার পান পোলানস্কি।
সংবাদ সম্মেলনে ওই অভিনেত্রী (৪২) দাবি করেন, প্রায় ৩০ বছর আগে প্যারিসে একটি অ্যাপার্টমেন্টে পোলানস্কির যৌন নির্যাতনের শিকার হন তিনি। তিনি বলেন, ‘আমিও পোলানস্কির একজন শিকার। যখন আমার বয়স মাত্র ১৬, তখন তিনি আমাকে সবচেয়ে খারাপ উপায়ে যৌন নির্যাতন করেছেন। তিনি জানতেন আমার বয়স ১৬। ওই ঘটনার পর থেকে আমি এর প্রভাব বয়ে বেড়াচ্ছি। আমি ন্যায়বিচার চাই।’ তবে সংবাদ সম্মেলনে ধর্ষণ শব্দটি ব্যবহার করেননি তিনি।
অভিযোগকারী এই অভিনেত্রী ১৯৮৬ সালে পোলানস্কি নির্মিত পাইরেটস নামের চলচ্চিত্রে একটি ছোট্ট চরিত্রে অভিনয় করেছিলেন।
অভিনেত্রীর আইনজীবী গ্লোরিয়া অলরেড বলেন, অভিনেত্রী লস অ্যাঞ্জেলেস পুলিশের কাছে জবানবন্দী দিয়েছেন। পোলানস্কিকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা হলে এই অভিযোগটি আদালত আমলে নেবেন বলে আশা করছেন তাঁরা।
এ ব্যাপারে পোলানস্কির আইনজীবী জর্জেস কিজমান ফরাসি সংবাদমাধ্যম আই-টেলেকে বলেন, ওই অভিনেত্রীর অভিযোগ শুনে তিনি সত্যিই বিস্মিত। কিজমান আরও বলেন, ‘তিনি যদি আবারও এমন অভিযোগ তোলেন, তাহলে আমরা আদালতের আশ্রয় নিতে বাধ্য হব।

No comments

Powered by Blogger.