ভিল্লারকে আলোচনার প্রস্তাব অ্যাকুইনোর

ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পথেএগিয়েথাকা বেনিগনো ‘নয়নয়’ অ্যাকুইনো পার্লামেন্টের নিয়ন্ত্রণ নিতে ন্যাশনালিস্টা পার্টির নেতা ম্যানুয়েল ভিল্লারকে আলোচনার প্রস্তাব দিয়েছেন। গত সোমবারের নির্বাচনে জয়লাভ করলেও অ্যাকুইনোর দল লিবারেল পার্টি সিনেট বা হাউস অব রিপ্রেজেন্টেটিভে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি।
স্থানীয় গণমাধ্যম জানায়, এরই মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত প্রার্থী ম্যানুয়েল ভিল্লার দলের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন অ্যাকুইনো। নিজের শহর টারলাকে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাকুইনো বলেন, ভিল্লার দল ন্যাশনালিস্ট পার্টির সঙ্গে জোট করা যদি দেশের জন্য ভালো হয়, তাহলে তো কোনো সমস্যা নেই।
এদিকে বর্তমান প্রেসিডেন্ট গ্লোরিয়া ম্যাকাপাগাল অ্যারোইয়ো নির্বাচনে বিজয়ী অ্যাকুইনোর বিরোধীদের নিয়ে জোট করে হাউসের স্পিকার হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। সোমবারের নির্বাচনে অ্যারোইয়ো পার্লামেন্টের একটি আসনে জয়লাভ করেছেন।
এদিকে বেনিগনো অ্যাকুইনো অভিযোগ করেছেন, অ্যারোইয়ো শেষ সময়ে যে নিয়োগগুলো দিয়েছেন, তাতে পদত্যাগের পরও প্রশাসনে তাঁর প্রভাব থেকে যাবে।
এ কারণে প্রেসিডেন্ট হিসেবে প্রধান বিচারপতির কাছে তিনি শপথ নেবেন না বলে উল্লেখ করেছেন। চলতি সপ্তাহেই দেশটির পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে রেনাটো কোরোনাকে নিয়োগ দেন অ্যারোইয়ো। রেনাটো প্রেসিডেন্ট অ্যারোইয়োর ঘনিষ্ঠ বলে পরিচিত।

No comments

Powered by Blogger.