পাকিস্তান ও আফগানিস্তানে এখনো সক্রিয় মার্কিন গোয়েন্দারা

পাকিস্তান ও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বেসামরিক গোয়েন্দাদের একটি গোপন নেটওয়ার্ক এখনো সক্রিয়। মার্কিন সেনাদের তালেবান ও আল-কায়েদা জঙ্গি সম্পর্কে নানা তথ্য দিয়ে সাহায্য করছে তাঁরা। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউইয়র্ক টাইমস শনিবার এ কথা জানিয়েছে। অবশ্য মার্কিন সরকার ওই দেশ দুটিতে কোনো বেসামরিক গোয়েন্দা সংস্থা থাকার কথা অস্বীকার করেছে।
অজ্ঞাত মার্কিন কর্মকর্তা ও ব্যবসায়ীদের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, দেশের প্রচলিত আইনের পরিপন্থী হলেও পাকিস্তান ও আফগানিস্তানে মার্কিন ঠিকাদারদের সমন্বয়ে গঠিত বেসামরিক গোয়েন্দা নেটওয়ার্ক এখনো পুরোদমে কাজ চালিয়ে যাচ্ছে। বিশেষ করে পাকিস্তানে এই নেটওয়ার্ক বেশি সক্রিয়। তারা তালেবানদের কর্মকাণ্ড ও লুকিয়ে থাকা তালেবান নেতাদের অবস্থান সম্পর্কে ঊর্ধ্বতন মার্কিন কমান্ডারদের প্রায় প্রতিদিনই অবহিত করে।
টাইমসের প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রতিরক্ষা দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা মাইকেল ফারলং গত মার্চে বেসরকারি ঠিকাদারদের নিয়ে পাকিস্তান ও আফগানিস্তানে একটি গোয়েন্দা নেটওয়ার্ক গড়ে তোলেন। সন্দেহভাজন জঙ্গিদের খুঁজে বের করে হত্যার উদ্দেশ্যেই তিনি এ কাজটি করেন বলে পত্রিকার প্রতিবেদনে বলা হয়।

No comments

Powered by Blogger.