ভারতের পাঁচ রাজ্যে কাল থেকে মাওবাদীদের বন্ধ্

ভারতের মাওবাদী অধ্যুষিত পাঁচ রাজ্যে মাওবাদীরা আবার ৪৮ ঘণ্টার বন্ধ্ ডেকেছে। আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হবে এই বন্ধ্। রাজ্য পাঁচটি হলো ছত্তিশগড়, ঝাড়খণ্ড, ওড়িষা, পশ্চিমবঙ্গ ও বিহার। আইপিএল ক্রিকেট বন্ধ, সরকারি সংস্থাকে বেসরকারীকরণের সিদ্ধান্ত বাতিলসহ বিভিন্ন কারাগারে বন্দী মাওবাদীদের অবিলম্বে মুক্তির দাবিতে এই বনেধর ডাক দিয়েছে মাওবাদীরা।
শুক্রবারও মাওবাদীরা পশ্চিমবঙ্গের মাও অধ্যুষিত জঙ্গল মহলেও বনেধর ডাক দিয়েছিল। এই বনেধর মধ্যেই মাওবাদীরা জঙ্গল মহলে পাঁচ সিপিএম কর্মীকে অপহরণ করে হত্যা করে।
এদিকে রাজ্য সিপিএম এক বিবৃতিতে জানিয়েছে, গত লোকসভা নির্বাচনের পর থেকে দীর্ঘ এই এক বছরে মাওবাদী ও তৃণমূলের হামলায় ২১০ জন বামপন্থী নেতা-কর্মী খুন হয়েছেন।
দীর্ঘ আড়াই মাস গুলিতে জখম হয়ে আত্মগোপন করে থাকার পর শনিবার কিষেনজি প্রথম কলকাতার সংবাদপত্র অফিসে টেলিফোনে জানিয়ে দেন তিনি এখন সুস্থ এবং লালগড়েই আছেন। গত মার্চ মাসে জঙ্গল মহলের হাতিলোটায় যৌথ বাহিনীর সঙ্গে এক সংঘর্ষে কিষেনজি গুরুতর জখম হন।
এদিকে দার্জিলিংয়ে জনমুক্তি মোর্চার ডাকে ৪৮ ঘণ্টার পাহাড় বন্ধ্ শেষ হয়েছে গতকাল রোববার। এই বনেধ জনমুক্তি মোর্চার কর্মীরা সিকিম যাওয়ার পথ অবরোধ করে অন্তত আটটি গাড়ি ভাঙচুর করে। এই বনেধর ফলে পাহাড়ের জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়ে। আটকে পড়ে বহু দেশি-বিদেশি পর্যটক। জনমুক্তি মোর্চার নেতারা ঘোষণা দিয়েছেন, অন্তর্বর্তীকালীন গোর্খা পার্বত্য পরিষদে দার্জিলিংয়ের সঙ্গে পার্শ্ববর্তী শিলিগুড়ি এবং ডুয়ার্সকে অন্তর্ভুক্ত করা না হলে আগামী মাসের ১২ থেকে ২১ তারিখ পর্যন্ত আরও ১০ দিনের লাগাতার বন্ধ্ পালন করবে তারা। ২৪ মে দিল্লিতে বসছে জনমুক্তি মোর্চার নেতাদের সঙ্গে ভারত সরকার এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক।

No comments

Powered by Blogger.