আয়ারল্যান্ডে বিমান চলাচলে বির্পযয়

কিছু দিন শান্ত থাকার পর আবারও অশান্ত হয়ে উঠেছে আইসল্যান্ডের এয়াকিউয়াতুলয়োকুটল আগ্নেয়গিরি। অগ্ন্যুৎপাতের ফলে ফের সেখান থেকে ছাই উদিগরণ হচ্ছে। ছাইয়ের কারণে উত্তর আয়ারল্যান্ডের কিছু অংশে গতকাল বিমান চলাচলের ওপর আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা।
ছাই ধেয়ে আসায় ব্রিটেনসহ ইউরোপে বিমান চলাচলে আবারও বিপর্যয় সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। আয়ারল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড এবং আইল অব ম্যানের অনেক বিমানবন্দর গতকাল রোববার বন্ধ করে দেওয়া হয়। আজ সোমবার ও কাল মঙ্গলবার অনেক বিমানবন্দর বন্ধ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
আয়ারল্যান্ড ও ব্রিটেনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, ওই আগ্নেয়গিরি থেকে এখন এত বেশি পরিমাণে ছাই উদিগরণ হচ্ছে যে তা আয়ারল্যান্ডের আকাশ ঢেকে ফেলেছে। ফলে স্লিগো, ডোনেগেলও নক বিমানবন্দর গতকাল রোববার বন্ধ করে দেওয়া হয়। ডাবলিন ও শ্যানন বিমানবন্দরও গ্রিনিচ মান সময় ১২টা পর্যন্ত বন্ধ রাখতে হয়। ছাইয়ে আকাশ ঢেকে যাওয়ায় বেলফাস্ট ইন্টারন্যাশনাল, বেলফাস্ট হারবার ও রোনাল্ডসওয়ে বিমানবন্দরও কার্যত বন্ধ থাকে। রোববার বেলফাস্ট ইন্টারন্যাশনাল বিমানবন্দর ১১টি ফ্লাইট বাতিল করেছে।
বিশেষজ্ঞরা ধারণা করছেন, আগ্নেয়গিরির ছাই থেকে সৃষ্ট মেঘ কাল মঙ্গলবার ব্রিটেনের আকাশ ঢেকে ফেলবে, পরশু বুধবার নাগাদ তা ইউরোপের আকাশে ছড়িয়ে পড়তে পারে। তাই খোঁজখবর নিয়ে বিমানযাত্রীদের বাড়ি থেকে বের হওয়ার অনুরোধ জানিয়েছে ব্রিটিশ কর্তৃপক্ষ। ব্রিটিশ এয়ারওয়েজ অবশ্য বলেছে, তারা পরিস্থিতির ওপর নজর রাখছে। ফ্লাইট ভালোভাবেই চালিয়ে যাচ্ছে তারা।

No comments

Powered by Blogger.