সাইবার অপরাধ বিচারে ঢাকা ও চট্টগ্রামে ট্রাইব্যুনাল হচ্ছে



জাতীয় সংসদে আইনমন্ত্রী শফিক আহমেদ জানিয়েছেন, সাইবার অপরাধের বিচারের জন্য দেশে প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে দুটি ট্রাইব্যুনাল গঠন করা হচ্ছে। গতকাল সোমবার সাংসদ আশরাফুন নেছা মোশারফের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।
এ ছাড়া পাঁচটি বিভাগীয় শহরে পরিবেশ আদালত, ৩০টি জেলায় একটি করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এবং একটি করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল; খুলনা, রাজশাহী ও সিলেটে তিনটি মহানগর দায়রা জজ আদালত, বরিশাল ও সিলেটে দুটি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত স্থাপনের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।
মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, জাতীয় মানবাধিকার কমিশন ২০০৯ সালে প্রাপ্ত ৭৬টি অভিযোগের মধ্যে ৭২টি, ২০১০ সালে ২০৬টি অভিযোগের মধ্যে ১৬৬টি, ২০১১ সালে ৪৫৩টি অভিযোগের মধ্যে ৪০৬টি এবং চলতি বছরের এ পর্যন্ত ৫৫৬টি অভিযোগের মধ্যে ৩৮৮টির নিষ্পত্তি করেছে। বর্তমানে কমিশনের জনবল ২৮ জন।
সালমা ইসলামের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ৩৩তম বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের খবর গণমাধ্যমে প্রকাশিত হলেও এখন পর্যন্ত এর কোনো প্রমাণ পাওয়া যায়নি। কথিত প্রশ্ন ফাঁসের ঘটনা উদ্ঘাটনে সরকারি কর্মকমিশন (পিএসসি) কর্তৃক গঠিত আন্তমন্ত্রণালয় তদন্ত কমিটি কাজ করছে। প্রশ্নপত্র ফাঁসের কোনো আলামত পাওয়া গেলে সে বিষয়ে পিএসসিকে অবহিত করার অনুরোধ করা হয়েছে। কিন্তু অদ্যাবধি কারও কাছ থেকে প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পাওয়া যায়নি।

No comments

Powered by Blogger.