১০ হাজার বছরের পুরোনো বাড়ি!

যুক্তরাজ্যের স্কটল্যান্ডে এমন একটি বাড়ি আবিষ্কৃত হয়েছে, যেটি ১০ হাজার বছরের পুরোনো বলে ধারণা করা হচ্ছে। বাড়িটি মেসোলিথিক যুগের।
সাউথ কুইন্সফেরির একলাইন নামক স্থানে নির্মাণাধীন একটি সড়কসেতুর খননকাজ করতে গিয়ে বাড়িটি আবিষ্কৃত হয়েছে।
প্রায় সাত মিটার দীর্ঘ বিশাল ডিম্বাকার গর্তে বাড়িটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিক এই নিদর্শন এখন খনন করা হচ্ছে।
প্রবীণ স্কটিশ প্রত্নতাত্ত্বিক রড ম্যাককুলাগ বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার। এ থেকে এটাই প্রমাণিত হয়, ১০ হাজার বছর আগে সর্বশেষ তুষারযুগের পর স্কটল্যান্ডে প্রথম বসতি গড়ে উঠেছিল। বাসিন্দারা ছোট পরিসরে হলেও বেশ কিছু বাড়ি নির্মাণ করেছিলেন।’ তিনি বলেন, রেডিওকার্বনের মাধ্যমে এই স্থানের দিনাঙ্ক হিসাব করে দেখা গেছে, স্কটল্যান্ডের সবচেয়ে প্রাচীন বাড়ি এটি।
বাড়ির ধ্বংসাবশেষ স্থানটিতে বেশ কয়েকটি ছিদ্র রয়েছে। বাড়ির দেয়াল ও ছাদ ঠেস দিয়ে রাখতে এই ছিদ্রে কাঠের খুঁটি স্থাপন করা হয়েছিল বলে ধারণা করা হয়। আর বাড়ির ছাদ নির্মাণ করা হয়েছিল ঘাসের ছাপরা দিয়ে। এ ছাড়া বাড়িটিতে অগ্নিকুণ্ডেরও চিহ্ন পাওয়া গেছে। পাওয়া গেছে এক হাজারেরও বেশি পাথরের হস্তশিল্প। এর বাইরে বাদামের পোড়া খোসা পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, বাড়িটিতে বসবাসকারীদের খাবারের উৎস ছিল বাদাম।
প্রত্নতাত্ত্বিকেরা মনে করেন, বাসিন্দারা মৌসুম মাফিক বাড়িটিতে বসবাস করতেন। সারা বছর না থেকে কেবল শীত মৌসুমে তাঁরা বাড়িটিতে উঠতেন।
বাড়িটির খননকাজে নিয়োজিত রয়েছে হেডল্যান্ড আর্কিওলজি। প্রতিষ্ঠানটির প্রকল্প ব্যবস্থাপক অ্যাড বেইলি বলেন, সেখানে এখন প্রত্নতাত্ত্বিক গবেষণা চলছে। আর এর মাধ্যমে চেষ্টা চলছে মেসোলিথিকদের জীবনাধারা সম্পর্কে বিস্তারিত জানার।
স্কটল্যান্ডের পরিবহনমন্ত্রী কেইথ ব্রাউন বলেছেন, ‘এটা গুরুত্বপূর্ণ আবিষ্কার। স্কটল্যান্ডের প্রাচীন ইতিহাস সম্পর্কে জানতে এই আবিষ্কার তাৎপর্যপূর্ণ।’ বিবিসি।

No comments

Powered by Blogger.