নকল সার কারখানার সন্ধান, গ্রেপ্তার ১০

নীলফামারীতে নকল সার কারখানার সন্ধান পাওয়া গেছে। পুলিশ গত রোববার রাতে ওই কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ সার ও প্যাকেটসহ সার প্যাকেটজাত করার যন্ত্রপাতি জব্দ এবং সেখানে কর্মরত আট নারীসহ ১০ জন শ্রমিককে গ্রেপ্তার করেছে।
এ ঘটনায় সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাহেরা বানু গতকাল সোমবার ওই কারখানার স্বত্বাধিকারী মেহেদী হাসানসহ ১২ জনকে আসামি করে থানায় মামলা করেছেন।
পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, বন্ধ থাকা নীলফামারী টেক্সটাইল মিলের ভেতর একটি স্কুলের পুরাতন ভবন ভাড়া নেন কথিত বিডি টু ইমপ্রেসের স্বত্বাধিকারী মেহেদী হাসান। তিনি শ্রমিক দিয়ে রাতের বেলা সার প্যাকেটজাত করে বাজারে বিক্রি করছেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নেতৃত্বে পুলিশ রোববার রাতে সেখানে অভিযান চালায়।
ইউএনও মোস্তাইন বিল্লাহ বলেন, আমাদের কাছে মনে হয়েছে এটা অবৈধ কারখানা। কারণ তারা যে প্যাকেটেগুলোতে সার ভরেছে সেগুলোর ঠিকানা ঢাকার। কোনো প্যাকেটে এই জায়গার ঠিকানা নেই। এ ছাড়া তারা এখানে যে কাজ করছে, সে ব্যাপারে কৃষি সম্প্রসারণ বিভাগ বা প্রশাসন কাউকে অবহিত করা হয়নি।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা কেরামত আলী বলেন, এসব সার ভেজাল কি না, রাসায়নিক পরীক্ষা না করে কিছু বলা যাবে না। তবে প্যাকেটে ঠিকানা ব্যবহার করা হচ্ছে ঢাকার, আর প্যাকেট করা হচ্ছে এখানে, এটা অবৈধ। এখানে তারা যে কাজ করছে, তার কোনো অনুমোদনও নেই।

No comments

Powered by Blogger.