হিমায়িত ডিম্বাণু থেকে এক যুগ পর সন্তান!

দীর্ঘ এক যুগ ডিম্বাণু হিমায়িত করে রাখা হয়েছিল। সম্প্রতি ওই ডিম্বাণু থেকে জন্ম হয়েছে যমজ শিশুর। এ ঘটনায় বিস্ময়ের সৃষ্টি হয়েছে। সন্তানের বাবা-মা হতে আগ্রহী ক্যানসার থেকে বেঁচে যাওয়া দম্পতিদের মধ্যে এ ঘটনা আশার সঞ্চার করেছে।
যমজ সন্তানের গর্বিত মা মনিকা জাপোটোকজনি ৩৩ বছর বয়সে তাঁর ডিম্বাণু হিমায়িত অবস্থায় সংরক্ষণের ব্যবস্থা নেন। এর ১২ বছর পর তাঁর বয়স যখন ৪৫, তখন তাঁর ডিম্বাণু থেকে জন্ম হয়েছে যমজ সন্তানের। তারা এখন সুস্থ আছে। হিমায়িত ডিম্বাণু থেকে এভাবে সন্তান জন্মদানের আগের রেকর্ড ছিল সাত বছর।
জাপোটোকজনি ও তাঁর স্বামী গুইলারমো হুসাক (৪৪) এর আগে ইন ভিটরো ফার্টিলাইজেশনের (আইভিএফ) মাধ্যমে সন্তান জন্মদানে কয়েক দফা চেষ্টা করেও ব্যর্থ হন। চিকিৎসায় ব্যর্থ হয়ে তাঁরা আর বাবা-মা হতে পারবেন না বলে ধরে নিয়েছিলেন।
গত বছর তাঁরা আবার চেষ্টা চালান। তবে এবার তাঁদের ব্যর্থ হতে হয়নি। জাপোটোকজনি কাঙ্ক্ষিত গর্ভধারণ করেন। এ বছরের জানুয়ারিতে অস্ত্রোপচারের মাধ্যমে মার্সিডিস ও গুয়াদালুপ নামের তাঁর যমজ সন্তান জন্ম নেয়।
ক্যানসারে আক্রান্ত হয়ে বেঁচে যাওয়া মানুষের পাশাপাশি বিলম্বে সন্তান নিতে আগ্রহী চাকরিজীবী নারীদের জন্যও এ ঘটনা সুখবর বয়ে এনেছে। এএনআই।

No comments

Powered by Blogger.