ফিলিস্তিনে বাড়ছে লাশের সারি যুদ্ধবিরতি চায় জাতিসংঘ

গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। ফিলিস্তিনে বাড়ছে লাশের সারি। গতকাল সোমবার ষষ্ঠ দিনের বিমান হামলায় নিহত হয়েছে আরও ১৮ জন ফিলিস্তিনি। এ নিয়ে গত ছয় দিনে একই পরিবারের ১০ জনসহ ৯৫ জন ফিলিস্তিনি নিহত হলো।
এ অবস্থায় গতকাল জাতিসংঘ মহাসচিব বান কি মুন ইসরায়েল ও হামাসের প্রতি যুদ্ধবিরতির জোরালো আহ্বান জানিয়েছেন।
গাজা সংকট থেকে উত্তরণে প্রতিদ্বন্দ্বী ফাতাহ ও হামাস নিজেদের মধ্যে বিভেদ ভুলে একসঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে। গতকালরামাল্লায় ফাতাহের জ্যেষ্ঠ নেতা জিবরিলরাজউব এক সমাবেশেবলেন, ‘আমি এখান থেকে ঘোষণা দিচ্ছি, আমরা আমাদের মধ্যকার বিভক্তির অবসান ঘটাতে যাচ্ছি।’
এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটন গাজা সংকট নিরসনে নিজেদের প্রভাব কাজে লাগাতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বান কি মুন বলেন, ‘মিসরের নেতৃত্বে যুদ্ধবিরতির যে চেষ্টা চলছে, তাতে সহযোগিতা করার জন্য আমি সব পক্ষের প্রতি জোরালোভাবে আহ্বান জানাচ্ছি।’
যুদ্ধবিরতির বিষয়টি ত্বরান্বিত করতে বান কি মুন আজ-কালের মধ্যেই মধ্যপ্রাচ্য সফরে যাওয়ার কথা। তবে কবে, কখন এ সফর শুরু হবে, সে সম্পর্কে তাঁর কার্যালয় কিছুই জানায়নি। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা আশা করছে, জাতিসংঘ মহাসচিব কাল বুধবার ইসরায়েলে পৌঁছাবেন। আর ফিলিস্তিনি কর্মকর্তারাও বান কি মুনের মধ্যপ্রাচ্য সফরের বিষয়টি নিশ্চিত করে বলেন, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করবেন জাতিসংঘ মহাসচিব।
ফিলিস্তিনি কর্মকর্তারা বলেন, তাঁরা আশা করছেন, আজ সোমবারের মধ্যেই যুদ্ধবিরতি চুক্তি হবে। যদিও ইসরায়েল হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, তারা তাদের অভিযান আরও সম্প্রসারিত করবে।
ইসরায়েলি আগ্রাসন নিয়ে জরুরি সম্মেলনে বসতে আরব লিগের প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি আরব দেশগুলোর কাছে এই মুহূর্তে আর্থিক সহায়তাও কামনা করেন।
আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীরা ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন। তাঁরা বলেন, জাতিসংঘ যুদ্ধবিরতি নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে।
হামাস শর্তভিত্তিক যুদ্ধবিরতি চায়। তাদের শর্ত হলো, গাজা ভূখণ্ড থেকে ইসরায়েলের অবরোধ প্রত্যাহার এবং গাজায় হামলা বন্ধে নিশ্চয়তা প্রদান।
আর ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী আভিগদর লিবারম্যান বলেন, যুদ্ধবিরতি চুক্তির প্রথম ও একমাত্র শর্ত হলো, গাজা থেকে রকেট হামলা বন্ধ করা।
ফিলিস্তিনি কর্মকর্তারা জানান, গতকালের হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে তিনজন কৃষক রয়েছেন। এ ছাড়া গাজার কেন্দ্রস্থলে দির-আল-বালাহ এলাকায় একটি গাড়িতে হামলায় মারা গেছে একই পরিবারের তিনজন।
ইসরায়েলি সেনাবাহিনী গতকাল হামাসের টেলিভিশন চ্যানেল আল-আকসারও নিয়ন্ত্রণ নিয়েছে। চ্যানেলটি এক বিবৃতিতে জানায়, ইসরায়েলি সেনাবাহিনী আল-আকসার সম্প্রচারে বাধা দিচ্ছে। এর আগে রোববার হামাসের রেডিও স্টেশন নিয়ন্ত্রণে নেয় ইসরায়েলি বাহিনী। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.