বনানীতে সাংসদের প্রতিষ্ঠানে অভিযান- অনুমোদনহীন প্রসাধনী বিক্রি চার লাখ টাকা জরিমানা

আবার অনুমোদনবিহীন বিদেশি প্রসাধনীর সন্ধান মিলল। গতকাল সোমবার দুপুরে রাজধানীর বনানীতে আমদানিকারক প্রতিষ্ঠান বাণিজ্য ইন্টারন্যাশনালের কার্যালয়ে অভিযান চালিয়ে প্রায় দুই কোটি টাকা মূল্যের পণ্যের সন্ধান পাওয়া যায়।
বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ও ঢাকা জেলা প্রশাসনের যৌথ একটি দল অভিযান পরিচালনা করে।
এ সময় ভ্রাম্যমাণ আদালত অবৈধভাবে বিএসটিআইয়ের লোগো ব্যবহার ও মেয়াদোত্তীর্ণ পণ্য রাখার অভিযোগে বাণিজ্য ইন্টারন্যাশনালকে চার লাখ টাকা জরিমানা করেন। প্রতিষ্ঠানটির মালিক নাটোর-১ আসনের জাতীয় পার্টির সাংসদ এম এ তালহা।
অভিযানে নেতৃত্ব দেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী হাকিম মো. জসিম উদ্দিন। জরিমানার পাশাপাশি বাণিজ্য ইন্টারন্যাশনালের দুটি গুদাম সিলগালা করে দেন তিনি। অভিযানে বিএসটিআইয়ের অপরিহার্য তালিকাভুক্ত মোট ১০ ধরনের প্রসাধনী এবং একটি খাদ্যপণ্য পাওয়া যায়। প্রসাধনীর মধ্যে ছিল সাবান, শ্যাম্পু, গায়ে মাখার ক্রিম, পাউডার, আফটার শেভ লোশন। অভিযানে সন্ধান পাওয়া যায় বিভিন্ন সুগন্ধির সফট ড্রিংক পাউডারও।
বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের মধ্যে পিয়ার্স, জারজেন্স, ভেসলিন, লাক্স, জনসন, ডাভ ও জিলেট কোম্পানির পণ্য পাওয়া যায়।
বাণিজ্য ইন্টারন্যাশনালের জ্যেষ্ঠ ব্যবস্থাপক অ্যাবরেল মেন্ডিস জানান, রাজধানীর প্রায় সব সুপার শপে তাঁদের পণ্য সরবরাহ করা হয়।
নির্বাহী হাকিম মো. জসিম উদ্দিন বলেন, বিএসটিআইয়ের লোগো অবৈধভাবে লাগানো পণ্যের পাশাপাশি অভিযানে প্রচুর পরিমাণে ব্যবহারের অনুপযোগী পণ্যও পাওয়া গেছে। এগুলোর মধ্যে প্রসাধনসামগ্রীর পাশাপাশি সফট ড্রিংকসের পাউডার রয়েছে।
মেয়াদোত্তীর্ণ পণ্যগুলো নষ্ট করে ফেলার জন্য রাখা হয়েছে বলে জানান সাংসদ এম এ তালহা। তিনি বলেন, ‘আমরা যেসব কোম্পানির কাছ থেকে এসব পণ্য কিনেছি, তাদের প্রতিনিধিদের সামনে এসব ধ্বংস করা হয়। এর ফলে আমরা ক্ষতিপূরণ পাই।’ তাঁর প্রতিষ্ঠান থেকে কখনো ভেজাল পণ্য সরবরাহ করা হয় না বলেও দাবি করেন তালহা।
১২ নভেম্বর ভ্রাম্যমাণ আদালত রাজধানীর কলাবাগানে অভিযান চালিয়ে অনুমোদনহীন বিদেশি পণ্য রাখার দায়ে জোনস করপোরেশন নামের একটি প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা করেন।

No comments

Powered by Blogger.