আফগান শরণার্থীরা দেশে ফিরতে চাইলে সাহায্য দেবে জাতিসংঘ

দেশে ফিরতে ইচ্ছুক আফগান শরণার্থীদের সাহায্যে বিশেষ রিলিফ প্যাকেজ ঘোষণা করেছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। দেশে ফেরার ক্ষেত্রে তাদের আর্থিক অনুদান, যাতায়াত সুবিধা ও গৃহসামগ্রী দেওয়া হবে। গত রবিবার সংস্থাটির এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
ইউএনএইচসিআরের কোয়েটা শাখা থেকে প্রকাশ করা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, পাকিস্তানের বেলুচিস্তানে আশ্রয় নেওয়া ১৬ হাজারেরও বেশি আফগান শরণার্থী চলতি বছর দেশে ফিরেছে।
ইউএনএইচসিআরের বেলুচিস্তান শাখার প্রধান চার্লস লিন্চ জানান, দেশে ফিরতে ইচ্ছুক শরণার্থীদের মধ্যে রেজিস্ট্রেশন কার্ডধারী সবাইকে ১৫০ ডলার, যাতায়াত সুবিধা ও গৃহসামগ্রী দেওয়া হবে। এই সহায়তা প্রকল্প চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে।
এদিকে জাতিসংঘের এই সহায়তা প্রকল্পের সময়সীমা আরো এক বছর বাড়ানোর দাবি জানিয়েছেন সংস্থাটির আফগানিস্তানের প্রতিনিধি মুরতজা খুরামি। তিনি জানান, এ প্রকল্প বন্ধ হয়ে গেলে আগামী শীতের কারণে অনেক শরণার্থী দেশে ফিরতে অনাগ্রহী হয়ে পড়তে পারে।
এ বিষয়ে আফগান শরণার্থীবিষয়ক বেলুচিস্তানের কমিশনার আবদুল সবুর কাকার জানান, জাতিসংঘের এ উদ্যোগ গত বছরের তুলনায় এ বছর বেশি কার্যকর হয়েছে। তিনি জানান, ৩১ ডিসেম্বর প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু এর পরও আগামী ডিসেম্বরের শুরুতে লাহোরে অনুষ্ঠিত পাকিস্তান, ইরান ও জাতিসংঘের প্রতিনিধিদের সম্মেলনে বিষয়টি তুলে ধরা হবে।
আবদুল সবুর আরো জানান, শরণার্থী কেবল আফগানিস্তানের সমস্যা নয়, এটি পুরো অঞ্চলের সমস্যা।
তাই শরণার্থীদের সহায়তায় বেলুচিস্তান সরকার সব সময় জাতিসংঘ ও আফগান সরকারের পাশে থাকবে। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.