ওবামার সঙ্গে বৈঠকে সু চির সতর্কতা- সংস্কার নিয়ে বেশি আশা করা ঠিক হবে না

মিয়ানমারের রাজনৈতিক সংস্কার নিয়ে অতিরিক্ত আশা করা ঠিক হবে না বলে সতর্ক করে দিয়েছেন দেশটির গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অং সান সু চি। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকে তিনি এ সতর্কতা উচ্চারণ করেন।
ইয়াঙ্গুনে নিজের বাড়িতে ওবামার সঙ্গে বৈঠকে সু চি বলেন, ‘যেকোনো ক্রান্তিকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হচ্ছে সেটি, যখন আমরা ভাবি, সাফল্য বুঝি দেখা যাচ্ছে। সাফল্যের মরীচিকায় প্রলুব্ধ হলে চলবে না; এ ব্যাপারে খুবই সতর্ক থাকতে হবে।’
ওবামা জানান, তাঁর এই সফরের লক্ষ্য মিয়ানমারের গণতান্ত্রিক উত্তরণ-প্রক্রিয়ার গতি অব্যাহত রাখা। তিনি বলেন, এ জন্য গ্রহণযোগ্য সরকারি প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে, আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে, সংখ্যালঘুদের ওপর সহিংসতা বন্ধ করতে হবে এবং দেশের মানুষের শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনৈতিক সুবিধা নিশ্চিত করতে হবে।
মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘এই দেশের মানুষকে আমি একটি প্রতিশ্রুতি দিতে চাই, আমরা যদি দেখি, এখানে সংস্কারের গতি অব্যাহত আছে, তাহলে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে। সাফল্য নিশ্চিত করতে যথাসম্ভব সবকিছুই আমরা করব।’
এর আগে একটি লিমুজিন গাড়িতে করে শান্তিতে নোবেলজয়ী সু চির হ্রদের পাশের বাড়িতে পৌঁছান আরেক নোবেলজয়ী ওবামা। বাড়িতে তাঁকে স্বাগত জানান সু চি। এ সময় তাঁর পরনে ছিল ঐতিহ্যবাহী সারং আদলের স্কার্ট। পরে তাঁদের সঙ্গে যোগ দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।
লেকের পাশের ওই বাড়িতেই সু চিকে বছরের পর বছর ধরে গৃহবন্দী করে রেখেছিল সামরিক জান্তা। ২০১০ সালের নভেম্বর মাসে তাঁকে মুক্তি দেওয়া হয়। এখন প্রায়ই সু চি ওই বাড়িতে বিদেশি নামীদামি অতিথিদের সঙ্গে বৈঠক ও সাক্ষাৎ করেন।
বৈঠক শেষে সু চিকে পাশে নিয়ে সাংবাদিকদের উদ্দেশে ওবামা বলেন, ‘এ বাড়িতেই সু চি বছরের পর বছর ধরে দুঃসহ দিন কাটিয়েছেন। এখানেই তিনি দেখিয়েছেন অসীম সাহস ও দৃঢ় প্রতিজ্ঞা। আর আজ এখানেই তিনি স্বাধীন ও স্বমহিমায় মর্যাদাবান।’
৪৪ রাজবন্দীকে মুক্তি: মার্কিন প্রেসিডেন্টের সফরের দিন গতকাল ৪৪ জন রাজবন্দীকে মুক্তি দিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা। এইটটিএইট জেনারেশন ছাত্র আন্দোলনের কর্মী সোয়ে তুন রাজবন্দীদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেন। একই সঙ্গে সব রাজবন্দীকে মুক্তি দিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
সু চির নেতৃত্বাধীন বিরোধী দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) এক জ্যেষ্ঠ নেতা জানান, গত রোববার এবং গতকাল দুই দিনে মোট ৫৬ জন ভিন্নমতাবলম্বীকে মুক্তি দেওয়া হয়। এএফপি।

No comments

Powered by Blogger.