সাক্ষাৎকারে হেগ-সিরিয়া রাসায়নিক অস্ত্র প্রয়োগে প্রস্তুত

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, সিরিয়া সরকার রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত। গোয়েন্দা সূত্রে পাওয়া এ রকম কিছু তথ্য-প্রমাণ তিনি দেখেছেন।
গোয়েন্দা সূত্র তাঁদের জানিয়েছে, সিরিয়া সরকার বিদ্রোহীদের ওপর রাসায়নিক অস্ত্র প্রয়োগ করার জন্য গোপনে প্রস্তুতি নিচ্ছে। গতকাল শনিবার বাহরাইনের রাজধানী মানামায় অনুষ্ঠিত নিরাপত্তা সম্মেলনের ফাঁকে তিনি এ সাক্ষাৎকার দেন।
তবে সিরিয়া সরকার কী ধরনের প্রস্তুতি নিচ্ছে বা সিরিয়ার হাতে ঠিক কী ধরনের অস্ত্র আছে বলে তাঁরা খবর পাচ্ছেন_সে ব্যাপারে হেগ বিস্তারিত কিছু জানাননি। তবে তিনি দাবি করেছেন, সিরিয়ার বিরুদ্ধে প্রমাণটা খুব জোরালো বলেই ব্রিটেন ও যুক্তরাষ্ট্রকে রাসায়নিক অস্ত্র প্রয়োগের ব্যাপারে দামেস্ককে হুঁশিয়ারি দিতে হয়েছে।
হেগ বলেন, 'আমরা এর কিছু প্রমাণ পেয়েছি। আমি গত সপ্তাহে পার্লামেন্টেও বলেছিলাম, সিরিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রস্তুতির কিছু প্রমাণ ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের হাতে এসেছে। আর সে জন্যই আমরা সরাসরি সিরিয়া সরকারের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি জারি করেছি।' ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'আমি আশা করব, সিরিয়া এ হুঁশিয়ারিতে কান দেবে। কারণ, তারা যদি সত্যিই রাসায়নিক অস্ত্র ব্যবহার করে তাহলে পরিস্থিতিতে ব্যাপক পরিবর্তন আসবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ইতিমধ্যেই চরম পরিণতির কথা বলেছেন। ওবামা ও আমরা যা বলছি, তা কিন্তু বুঝেশুনেই বলছি।'
এদিকে উপসাগরীয় অঞ্চলে মোতায়েন করা পশ্চিমা দেশগুলোর সামরিক সূত্র আলাদাভাবে বিবিসিকে জানিয়েছে, তাদের তথ্য অনুযায়ী, সিরিয়ার পাঁচটি বিমানঘাঁটিতে রাসায়নিক অস্ত্রের মজুদ আছে। এসব বিমানঘাঁটি ও অস্ত্রের মজুদের ওপর পশ্চিমা গোয়েন্দারা সতর্ক নজর রাখছেন।

No comments

Powered by Blogger.