'হামলার পরিকল্পনা হয়েছে পাকিস্তানে'

আফগানিস্তানের গোয়েন্দা প্রধানকে হত্যার উদ্দেশ্য চালানো আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা পাকিস্তানের মাটিতে করা হয়েছে বলে অভিযোগ করেছেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। বিষয়টি ইসলমাবাদের কাছে তুলে ধরবেন বলে জানিয়েছেন তিনি।
গতকাল শনিবার সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।
গত বৃহস্পতিবার শান্তি দূতের ছদ্মবেশে বোমা বিস্ফোরণ ঘটনা আত্মঘাতী। ওই হামলায় আফগানিস্তানের গোয়েন্দা প্রধান আসাদুল্লাহ খালিদ আহত হন। সংবাদ সম্মেলনে কারজাই বলেন, 'হামলাকারী জঙ্গিগোষ্ঠীটি কাবুলে নেই। যদিও তালেবান এ হামলার দায় স্বীকার করেছে কিন্তু এ ধরনের জটিল হামলা ও শরীরের ভেতরে বোমা রাখা তালেবানের কাজ নয়।' তালেবান ওই হামলার দায় স্বীকার করেছে। যদিও তালেবান বিদেশি সেনা ও সরকারি কর্মকর্তাদের ওপর হামলার দায় স্বীকারের ক্ষেত্রে অনেক সময় বাড়িয়ে বলে। কারজাই বলেন, এ হামলা পুরোপুরি পেশাদার লোকজনের কাজ। এর পেছনে বৃহত্তর গোষ্ঠীর হাত রয়েছে।
তুরস্কে এক বৈঠকে পাকিস্তানের কাছে বিষয়টি তুলে ধরবেন কারজাই, 'আমাদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় এবং আমরা আশা করছি, পাকিস্তান সরকার এ বিষয়ে গুরুত্বের সঙ্গে আমাদের সঠিক তথ্য দেবে ও সহযোগিতা করবে।'
জঙ্গিরা পাকিস্তান থেকে সীমান্ত অতিক্রম করে আফগানিস্তানে হামলা চালায়। আফগানিস্তান থেকেও জঙ্গিরা পাকিস্তানে গিয়ে হামলা করে। এ নিয়ে কাবুল ও ইসলামাবাদের সম্পর্কে ফাটল ধরেছে। কিছু জঙ্গিগোষ্ঠীকে সহায়তা দেওয়ার অভিযোগ রয়েছে ইসলামাবাদের বিরুদ্ধে। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.