রাজপথে থাকবে আওয়ামী লীগ

বিরোধী দলের রাজপথ অবরোধ কর্মসূচিতে সতর্ক অবস্থানের নামে আজ রবিবার মাঠে থাকার প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনগুলো।
ঘোষণা দিয়ে রাজপথে অবস্থান না করলেও এরই মধ্যে বিভিন্ন এলাকায় দলের নেতা-কর্মীদের সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে। কর্মসূচির নামে যেকোনো ধরনের নাশকতা, অরাজকতা ও নৈরাজ্য ঠেকাতে মাঠে থাকবে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।
ক্ষমতাসীন দলের নেতারা বলেন, শান্তিপূর্ণ কর্মসূচি বিএনপি তথা ১৮ দলীয় জোটের কাছে আশা করা যায় না। তারা 'যুদ্ধাপরাধীদের' বিচার ঠেকাতে মরিয়া। তাই সরকারকে বেকায়দায় ফেলতে চায়। তবে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি রয়েছে ক্ষমতাসীন দলের।
খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকায় মিছিল-সমাবেশ করার পাশাপাশি ক্ষমতাসীন দলের সব সংগঠন মূলত রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে দলীয় কার্যালয়ে অবস্থান করবে।
দলীয় সূত্র জানায়, প্রতি জেলা ও মহানগর শাখার নেতা-কর্মীদেরও সতর্ক থাকতে বলেছে আওয়ামী লীগ। যেকোনো ধরনের বিশৃঙ্খলা ও নাশকতা ঠেকাতে দলের কর্মীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করবে।
জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, 'আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাসী দল। কারো গণতান্ত্রিক কর্মসূচিতে আমরা বাধা দেব না। তবে তাদের কর্মসূচির কারণে জনজীবনে ব্যাঘাত ঘটলে, অশান্তি সৃষ্টি হলে প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।' তিনি বলেন, 'আমরা বিরোধী দলের প্রতি আহ্বান জানাব, তারা যেন শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে। তবে শান্তিপূর্ণ কর্মসূচি বিএনপি তথা ১৮ দলীয় জোটের কাছে আশা করা যায় না। তারা যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে মরিয়া। তাই সরকারকে বেকায়দায় ফেলতে চায়।'
ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, 'বিরোধী দলের কর্মসূচির বিপরীতে আওয়ামী লীগের কোনো কর্মসূচি নেই। তবে আওয়ামী লীগ তো মাঠেই আছে। যুদ্ধাপরাধীদের বিচার শেষ না হওয়া পর্যন্ত মাঠে থাকবে।'
স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ বলেন, 'অবরোধ কর্মসূচি মোকাবিলা করতে আমাদের ওপর সুনির্দিষ্ট কোনো নির্দেশনা নেই। তবে যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতে কর্মসূচি দিয়ে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা প্রতিহত করা হবে। সেই নির্দেশনা আমাদের ওপর রয়েছে। সব সময় যেমন কর্মসূচি পালন করি, রবিবারও আমরা মিছিল-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি নিয়ে মাঠে থাকব।'
নগর আওয়ামী লীগের নেতা ও আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, বিরোধী দল কর্মসূচির নামে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালালে ছাড় দেওয়া হবে না।

No comments

Powered by Blogger.