ভিক্ষুদের ওপর হামলা-মিয়ানমার সরকারের দুঃখ প্রকাশ

মিয়ানমারে তামা খনি সম্প্রসারণের প্রতিবাদে বিক্ষোভে অংশ নেওয়া বৌদ্ধ ভিক্ষুদের ওপর হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে সরকার। গত ২৯ নভেম্বর ওই ঘটনায় ৫০ জনেরও বেশি লোক আহত হন। তাঁদের মধ্য ২০ জন ভিক্ষু।
মিয়ানমারের মধ্যঞ্চলীয় শহর মনিওয়ায় তামা খনি সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। স্থানীয়দের অভিযোগ, এ প্রকল্প বাস্তবায়নের জন্য কৃষকদের জমি থেকে উচ্ছেদ করা হয়েছে। কর্তৃপক্ষের ওই সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভে নামেন কৃষকরা। ভিক্ষুরাও তাঁদের সঙ্গে যোগ দেন। পুলিশ তাঁদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে। তাঁদের হটাতে আগুন লাগিয়ে দেওয়া হয় তাঁবুতে।
বৌদ্ধ ভিক্ষুদের একটি প্রতিনিধিদল গত শুক্রবার ধর্মবিষয়কমন্ত্রী মায়িন্ত মায়ুংয়ের সঙ্গে দেখা করে। মন্ত্রী প্রতিনিধিদলকে জানান, পুলিশ ওই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে। ঘটনার কারণ হিসেবে কর্তৃপক্ষের অযোগ্যতাকে দায়ী করেন তিনি। মন্ত্রী আরো জানান, ভবিষ্যতে যাতে আর ওই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, সে জন্য সরকার সচেষ্ট থাকবে।
বিরোধীদলীয় নেত্রী অং সান সু চি গত শুক্রবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি কর্তৃপক্ষকে ওই ঘটনার জন্য বৌদ্ধ ভিক্ষুদের কাছে দুঃখ প্রকাশ করার আহ্বান জানান। ঘটনা তদন্তে সু চির নেতৃত্বে একটি তদন্ত কমিশন গঠন করা হয়েছে। সূত্র : বিবিসি

No comments

Powered by Blogger.