জাওয়াহিরির উত্তরসূরি ড্রোন হামলায় নিহত

আল-কায়েদার অন্যতম শীর্ষস্থানীয় নেতা শেখ খালিদ বিন আবদুল রেহমান আল হুসাইনান যুক্তরাষ্ট্রের চালকবিহীন বিমান (ড্রোন) হামলায় নিহত হয়েছেন। তিনি আল-কায়েদার বর্তমান শীর্ষস্থানীয় নেতা আইমান আল জাওয়াহিরির আনুষ্ঠানিক উত্তরসূরি বলে জানা গেছে।
আবু জাঈদ নামেও পরিচিত হুসাইনান গত শুক্রবার নিহত হন বলে পাকিস্তানের ডন পত্রিকা গতকাল শনিবার জানিয়েছে। ওই হামলায় আল-কায়েদার আরো ১০ সদস্যও নিহত হয়েছে বলে রয়টার্স জানিয়েছে।
ড্রোন হামলা চালানোর সময় আল হুসাইনান সকালের নাশতা করছিলেন বলে জানা গেছে। চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষস্থানীয় নেতা আবু ইয়াহিয়া আল লিবি নিহত হলে হুসাইনান ওরফে জাঈদকে তাঁর স্থলাভিষিক্ত করা হয়। এতে আল-কায়েদার অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্বে পরিণত হন তিনি।
মাত্র কয়েক দিন আগে হুসাইনান আফগান সীমান্তবর্তী ওই এলাকার একটি গোপন আস্তানায় গিয়ে উঠেছিলেন। তবে উত্তর ওয়াজিরিস্তানে কমর্রত পাকিস্তানি নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, একজন জ্যেষ্ঠ আল-কায়েদা কমান্ডার নিহত হওয়ার খবর তাঁরা পেয়েছেন; কিন্তু ওই কমান্ডারের পরিচয় ও পদ সম্পর্কে নিশ্চিত কিছু তাঁদের জানা নেই। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.