বাড়িতে হঠাৎ অতিথি এলে

সবে অফিস থেকে বাড়িতে একটু বিশ্রাম নিচ্ছেন। হঠাৎ কলিংবেলের শব্দ। দরজায় আপনার বহু পুরনোদিনের বন্ধু। অথবা শুক্রবার সকালবেলা খবরের কাগজটা সবে খুলে বসেছেন, এমন সময় পাশের বাড়ির খালাম্মা উপস্থিত। আগাম খবর না দিয়ে বাড়িতে এসে পড়তেই পারেন কোন অতিথি।


আর এই রকম অভিজ্ঞতার সাক্ষী আমরা প্রায় সকলেই। কি করব, কোথায় বসাব, কি খেতে দেব; এই জাতীয় প্রশ্ন তখন মাথার মধ্যে ঘুরপাক খেতে থাকে। হোস্ট হিসেবে অতিথিকে স্বাচ্ছন্দ্য বোধ করানোই আপনার প্রথম দায়িত্ব। কিন্তু প্রবল টেনশনের চোটে অনেক সময় এমন উল্টাপাল্টা জিনিস আমরা করে ফেলি যে অতিথি অপ্রস্তুত হয়ে যান। মাথা ঠা-া রাখুন। আচমকা অতিথি এলে ঘাবড়াবেন না। এ পরিস্থিতিতে কি করবেন

করণীয়
0 আপনি যে অপ্রস্তুত হয়ে পড়েছেন, অতিথিকে কখনও তা বুঝতে দেবেন না। হেসে তাঁদের স্বাগত জানান। বাড়ি অগোছালো থাকতেই পারে, তা নিয়ে চিন্তা করবেন না। বাড়ির কাজকর্ম নিয়ে ভাবার কোন প্রয়োজন নেই। আপনি অতিথিকে দেখে যে কতটা খুশি হয়েছেন সেটা প্রকাশ করুন। তাহলে অতিথি অনায়াসে স্বাচ্ছন্দ্যবোধ করবেন।

0 অতিথি যদি খুব কাছের লোক হন, তাহলে তাঁকেও আপনার কাছে সাহায্য করার জন্য ডেকে নিন। আপনি যদি রান্না করেন তাহলে অতিথিকে তরকারি কাটতে বলতে পারেন অথবা টেবিলে প্লেট-গ্লাস সাজাতে বলতে পারেন। এতে আপনার কাজে সাহায্য হবে আবার অতিথিকে সময়ও দিতে পারবেন এবং তিনিও অনেকটা সহজবোধ করবেন। আচমকা এসেছে এই বিব্রতভাবটা থাকবে না।

0 অনেক সময় অতিথিরা বিশেষ কারণে হঠাৎ করে উপস্থিত হয়। হতে পারে তাঁরা আপনাকে কোন অনুষ্ঠানের জন্য নিমন্ত্রণ জানাতে এসেছেন। অথবা নিজের কোন সমস্যা আলোচনা করতে এসেছেন। সুতরাং তাঁদের যথাযথ সময় দিন। না হলে তাঁরা দুঃখ পেতে পারেন। যদি আপনি খুব ব্যস্ত থাকেন, তাহলে যতক্ষণ না আপনার হাতের কাজ শেষ হচ্ছে ততক্ষণ অতিথিকে কোন বই, ম্যাগাজিন পড়তে দিতে পারেন বা কোন মুভির ভিডিও চালিয়ে দিতে পারেন যাতে তাঁরা বোরড না হয়ে যান।

0 অতিথি এলেই যে খাবারদাবারের এলাহি আয়োজন করতে হবে তার কোন মানে নেই। বাড়িতে যা আপনার আছে তাই যদি ভালবেসে খাওয়ান অতিথি এমনি খুশি হয়ে যাবেন। যদি বাড়িতে কিছু নাও থাকে, টেনশন করবেন না। হোম ডেলিভারি আনিয়ে নিন। অতিথি আপনার অসুবিধাটা নিশ্চয়ই বুঝতে পারবেন।

0 অতিথি যখন তখন আসতে পারেন। তাই আগে থেকে একটু প্রস্তুতি নিলে ক্ষতি কি। চটজলদি রান্না করা যায় এ রকম কিছু নাস্তা সব সময় ফ্রিজে রেখে দিন। যখনই বাড়ির জন্য মাসের বাজার করবেন তখন কয়েকটা বাড়তি সফট ড্রিংক্সের বোতল, আইসক্রিম, কুকিজ, চিজ বলসের প্যাকেট কিনে নিন। বাজারে এখন বহু ‘রেডি টু ঈট’ খাবার পাওয়া যায়। আগে থেকে ঘরে ব্যবস্থা থাকলে হঠাৎ করে অতিথি এসে গেলেও কোন অসুবিধা হবে না।
মেরীনা চৌধুরী

No comments

Powered by Blogger.