খিচুড়ির কয়েক পদ

বাঙালীর রসনা তৃপ্তিতে কিছুু পছন্দের খানা আছে। যেমন শীতে পিঠে-পুলি, গরমে হালকা খাবার আবার বৃষ্টিতে খিচুড়ি। একটু বৃষ্টি নামলেই প্রায় বাড়ি থেকে খিচুড়ির সুবাস ছড়িয়ে পড়ে। সুস্বাদু খিচুড়ির কিছু রেসিপি দেয়া হলো।


চিংড়ি ও ছোলার ডালের খিচুড়ি

যা লাগবে
ছোলার ডাল- ৫০০ গ্রাম, আতপ চাল- ৫০০ গ্রাম, চিংড়ি মাছ- মাঝারি সাইজ ৫০০ গ্রাম, অর্ধেকটা নারকেলের দুধ, গরম মসলা- সামান্য, চিনি, লবণ, হলুদ- আন্দাজমতো, তেজপাতা- ৪টি, পেঁয়াজ কুচি- ৪টি, আদাবাটা- ৫০ গ্রাম, মরিচগুঁড়া- ১ চা চামচ, ঘি- আধকাপ।
যেভাবে করবেন
ডাল পরিষ্কার করে আধা সিদ্ধ করে রাখুন। চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। পাত্রে অর্ধেক ঘি গরম করে তাতে অর্ধেক পেঁয়াজকুচি ভেজে তুলে রাখুন। এই ঘিয়েই চিংড়ি মাছ অল্প ভেজে ঘি সমেত রেখে দিন। অন্য একটি পাত্রে বাকি ঘি গরম করে গরম মসলা, বাকি পেঁয়াজ কিছুক্ষণ ভেজে চাল ও ডাল দিয়ে অল্প ভেজে আদাবাটা, হলুদ, মরিচগুঁড়ো, লবণ, তেজপাতা ও চিনি দিয়ে ভাল করে ভেজে গরম পানি দিয়ে ঢেকে দিন। মাঝে মাঝে খুলে নেড়ে দেবেন। চাল ডাল সিদ্ধ হলে চিংড়ি ঘি সমেত ও তিন/চারটি কাঁচামরিচ চিরে এতে দিয়ে ভালভাবে মিশিয়ে দমে রাখুন। ১৫-২০ মিনিট বাদে ঝরঝরে হলে নামিয়ে নিন।

ভুনা খিচুড়ি

যা লাগবে
মুগ ডাল (ভাজা)- ১ কাপ, পোলায়ের চাল- আধা কেজি, আদা মিহি কুচি- ২ চা চামচ, লবঙ্গ- ৪টি, দারুচিনি- ১টি টুকরো, তেজপাতা- ১টি, ঘি- আধা কাপ, পানি ফুটানো- দেড় লিটার, লবণ- স্বাদমতো।

যেভাবে করবেন
চাল ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। তেল গরম করে তেজপাতা দিয়ে চাল ডাল লবণ, দারুচিনি দিয়ে কিছুক্ষণ ভেজে ফুটানো পানি দিন। ফুটে উঠলে ঢেকে মৃদু আঁচে ২০-২২ মিনিট রান্না করুন। চালসিদ্ধ হয়ে ঝরঝরে হলে নামাবার আগে কাঁচামরিচ দিন। বেরেস্তা ও সিদ্ধ ডিম সøাইস সাজিয়ে পরিবেশন করুন।

বাদশাহী খিচুড়ি

যা লাগবে
বাসমতি চাল ২৫০ গ্রাম, মুগডাল- ৫০ গ্রাম, বাদাম- ১০টি, কাজু- ১০টি, কিশমিশ- ২৫টি, নারকেল কোরা- ৫০ গ্রাম, ঘি-৪ টেবিল চামচ, টমাটো- ২টি, কাঁচামরিচ- ৩টি, জয়ত্রীগুঁড়া- ১ চিমটি, জায়ফল গুঁড়া- ১ চিমটি, লবঙ্গ- ২টি, আদাবাটা- ৫ গ্রাম, ধনেপাতা কুচি- ১ আটি, কারিপাতা- ৮টি, দুধের সর-লবণ-আন্দাজমতো।

যেভাবে করবেন
চাল, ডাল, কাজুবাদাম, কিশমিশ আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। পানি ঝরিয়ে বাদাম, কাজু বাদাম, কিশমিশ বেটে নিন, কড়াইয়ে ১ টেবিল ঘি গরম করে চাল ও ডাল ভেজে নামিয়ে রাখুন। এবার অন্য একটি পাত্রে ২ টেবিল চামচ ঘি গরম করে কারিপাতা লবঙ্গ, জয়ত্রী, জায়ফল গুঁড়া, লবণ, হলুদ দিয়ে এতে ভাজা চাল, ডাল, আদা বাটা, মরিচ গুঁড়া ঢেলে নাড়াচাড়া করে আন্দাজমতো পানি দিন ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে দিন। চাল ডাল সিদ্ধ হলে বাদাম, কাজুবাদাম, কিশমিশ বাটা, নারকেল কোরা, কাঁচামরিচ ঢেলে ভাল করে নেড়ে মিশিয়ে দিন। পরিবেশনের পাত্রে খিচুড়ি রেখে ধনেপাতা কুচি ছড়িয়ে তার উপর সর ঢেলে দিন।

খিচুড়ি স্পেশাল

যা লাগবে
বাসমতি চাল ৫০০ গ্রাম, মুগ ডাল- ৫০০ গ্রাম, কিমা- ২৫০ গ্রাম, ঘি- ১৫০ গ্রাম, কাজু বাদাম- ২৫ গ্রাম (ছোট টুকরো করা), কিশমিশ- ২৫ গ্রাম, চিনি- ২ চা চামচ, আদা মিহি করে বাটা- ৫০ গ্রাম, রসুন বাটা- ছোট ১টা, পেঁয়াজ বাটা বড়- ১টা, টমেটো কুচানো- ২৫০ গ্রাম, তেজপাতা- ৪টি, সরষের তেল- ২০০ গ্রাম, মটরশুটি- ৩০০ গ্রাম, ডিম- ৩টি, কাঁচা মরিচ- ২৫ গ্রাম (৪-৫টা আস্ত রেকে বাকিটা বাটা), গরম মসলা আধ ভাঙ্গা- ৫ গ্রাম, লবণ- স্বাদমতো।

যেভাবে করবেন
চাল, ডাল ভাল করে আলাদা ধুয়ে পানি ঝরিয়ে নিন। পানি শুকিয়ে গেলে ১ টেবিল চামচ তেল বা ঘি দিয়ে চালটা মেখে রাখুন। মুগের ডাল ভেজে নিন।
কড়াইয়ে ২ টেবিল চামচ তেল দিয়ে রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে পেঁয়াজ বাটা, টমেটো কুচি, আদা বাটা, কিমা, লবণ দিয়ে অল্প আঁচে কষান। পানি শুকিয়ে গেলে নামিয়ে রাখুন। একটি পাত্রে আধ কাপ তেল গরম করে ২টি তেজপাতা ও গরম মসলা ফোড়ন দিয়ে চাল ও ভাজা ডাল দিন। এবার এতে আদা বাটা, মরিচ বাটা, চিনি, টমেটো কুচি, মটরশুটি, লবণ দিয়ে ভাল করে কষান। দেখবেন তলায় যেন না লেগে যায়। এবার চাল ও ডাল সিদ্ধ হওয়ার মতো পানি দিন। খিচুড়ি ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিন। ও মাংসের কিমা, আস্ত কাঁচা মরিচ, কাজুবাদাম, কিশমিশ দিয়ে ভাল করে নেড়ে ঢেকে দমে রাখুন। চাল ডাল সিদ্ধ হলে নামিয়ে বাকি ঘি দিয়ে ঢেকে রাখুন। ডিমগুলো ফেটে লবণ দিয়ে ফ্রাইং প্যানে ওমলেট তৈরি করুন। খিচুড়ি পরিবেশন পাত্রে ঢেলে খিচুড়ির উপরে ওমলেট লম্বা করে কেটে সাজিয়ে দিন।

মেরিনা চৌধুরী

No comments

Powered by Blogger.