মন জয়ের ধারাপাত by ইব্রাহিম নোমান

শোভন আর ফারিয়ার পরিচয় ফেসবুকে। ফেসবুক চ্যাটিংয়ে প্রথম প্রথম অল্প কথা হলেও গত মাস থেকে কথা হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। এখন শুধু ফেসবুক না, ফোনেও কথা হচ্ছে দু’জনের। প্রথমে সম্পর্কটা বন্ধুত্বের থাকলেও এখন যেন তা বন্ধুত্বের থেকে একটু বেশি।


গতকাল কাজের ব্যস্ততায় ফারিয়ার সঙ্গে শোভনের কোন কথা হয়নি। আর সে জন্যই শোভনের আজ মন খুবই খারাপ। ফারিয়ার সঙ্গে কথা না হলে কিছুই যেন ভাল লাগে না। কয়েকদিন থেকেই ফারিযা ওর সঙ্গে দেখা করতে চাচ্ছে। শোভনও যে চাচ্ছে না, তা নয়। বরং ফারিয়ার চেয়ে শোভনই বেশি চাচ্ছে যেন ওদের দু’জনের দেখা হয়। কিন্তু প্রথম দেখা বলে কথা। তাই শোভন একটু বেশি চিন্তিত। নিজেকে কিভাবে ফারিয়ার সামনে উপস্থাপন করবে শোভন তা ভেবে পাচ্ছে না।
নারীদেরও রুচি এবং পছন্দ রয়েছে। জীবনসঙ্গী নিয়ে তারও রয়েছে কিছু ব্যক্তিগত পছন্দ-অপছন্দ। আমরা অনেক সময় মনে করি নারীরা লম্বা, সুদর্শন পুরুষ পছন্দ করে। কিন্তু বাস্তবতা হচ্ছে, পুরুষের শারীরিক সৌন্দর্য থেকে নারীকে বেশি আকৃষ্ট করে তাদের পুরুষালি গুণাবলী। পুরুষকেও জানতে হবে, কোন্ বিষয়গুলো নারীর কাছে আপনাকে আকর্ষণীয় করে তুলতে পারে।

সেন্স অব স্টাইল
খুব দামী কাপড় পরে নারীর সামনে যেতে হবে এমন কোন কথা নেই। তবে, পোশাকটি অবশ্যই ফ্যাশনেবল এবং আধুনিক ডিজাইনের হতে হবে। সেই সঙ্গে লক্ষ্্য রাখতে হবে যেন পোশাকে আপনি সাবলীল থাকতে পারেন এবং এতে আপনার ব্যক্তিত্বের প্রকাশ ঘটে।

পরিপাটি, পরিচ্ছন্নতা
হ্যাঁ, আপনি হয়ত অনেক লম্বা কিন্তু উচ্চতা সত্যিই নিজেকে উপস্থাপন করার গুরুত্বপূর্ণ ফ্যাক্টর নয়। মূল বিষয় হচ্ছে নারী লক্ষ্য করে আপনি নিজের বিষয়ে কতটা সচেতন। আপনাকে যথেষ্ট সতর্ক থাকতে হবে প্রথম দেখা করার সময়। হতে হবে নিজের প্রতি যতœশীল। মনে রাখবেন এলোমেলো চুল, নোংরা নখ, দুর্গন্ধযুক্ত মোজা, কালি ছাড়া জুতা, শার্ট বা জিন্সে দাগ এসব কিছুই হতে পারে আপনাকে অপছন্দ করার অন্যতম কারণ।

সেন্স অব হিউমার
নারীর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো যে তারা পুরুষের বিচারবুদ্ধিসম্পন্ন রসবোধের বিষয়টি উপভোগ করে। কিন্তু মজা করতে গিয়ে যেন এমন কিছু বলা বা করা যাবে না যা অন্যকে উপহাস করে বা ভদ্রতার সীমা ছাড়িয়ে যায়।

মুগ্ধতা
নারী সঙ্গীর প্রতি মুগ্ধতা দেখান। বাইরে যাওয়ার সময় তার সাজের প্রশংসা করুন। নারী সঙ্গীর দেয়া উপহার সানন্দে গ্রহণ করুন। তার রান্নার প্রশংসা করুন। কখনও যদি পছন্দমতো নাও হয়, কোনভাবেই বিরক্তি প্রকাশ করা যাবে না। মনে রাখবেন, অনেক আন্তরিকতা নিয়ে কষ্ট করে শুধু আপনাকে খুশি করার জন্যই সে এতসব করেছে। তার সঙ্গে দেখা হলে প্রথমেই মিষ্টি করে হাসুন।

কেয়ারিং
ধরুন রাস্তা পার হচ্ছেন। আপনার দায়িত্ব হচ্ছে নারী সঙ্গীটিকে নিরাপদে রাস্তা পার হতে সাহায্য করা। কখনই তাকে পেছনে ফেলে নিজে এগিয়ে যাবেন না। কোন জায়গায় ঘুরতে যাবেন বা কি খাবেন সব বিষয়েই তার পছন্দের গুরুত্ব দিন। মনে রাখবেন নারীরা গুরুত্ব পেতে ভালবাসে।

শান্ত থাকা
অনেক পুরুষের বৈশিষ্ট্য হচ্ছে তারা খুব অল্পতেই ক্ষিপ্ত হয়ে যায়। কিন্তু খুব সহজেই আবার রাগ কমে যায়। পুরুষের কাজ হবে, কিছুটা সময় শান্ত থেকে পরিস্থিতি স্বাভাবিক এবং শান্তিপূর্ণ রাখা। নারীরাও আজকাল রাগী, আক্রমণাত্মক সঙ্গী পছন্দ করে না। রাগ করার মতো সুনির্দিষ্ট কারণ থাকলে আপনি নারী সঙ্গীকে শান্তভাবে বুঝিয়ে বলুন।

সম্মান
নারীকে সম্মান করতে হবে। অনেকের মাঝে নারীকে হেয় করে কথা বলার প্রবণতা দেখা যায়। তবে নারীও মানুষ, সে পুরুষের সমান গুরুত্ব এবং সম্মান পাওয়ার অধীকার রাখে।
উপরের বিষয়গুলো মেনে চললেই কাক্সিক্ষত নারীর কাছে আপনি হয়ে উঠবেন অনেকের মাঝে অনন্য।
ছবি : আরিফ আহমেদ
মডেল : রুমানা

No comments

Powered by Blogger.