জাতিসংঘে

সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড তারকা ঐশ্বরিয়া রাই বচ্চন শান্তির বার্তা উচ্চারণ করলেন জাতিসংঘে। অহঙ্কার বর্জন কর, তবেই শান্তির প্রকৃত সন্ধান পাবে। সংস্কৃতের এই শ্লোক দিয়ে জাতিসংঘে বিভিন্ন দেশের ছাত্রছাত্রীদের ভারতীয় এই প্রাচীন শিক্ষার কথা মনে করিয়ে দিয়েছেন জাতিসংঘের শান্তিদূত ভারতের বিখ্যাত বচন পরিবারের এই বধূ।


গত শনিবার আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে নিউইয়র্কে জাতিসংঘ কার্যালয়ে এসেছিলেন তিনি। এদিন ঐশ্বরিয়া বিভিন্ন দেশের শিশুদের উদ্দেশ্যে বক্তব্য দেয়া ছাড়াও জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে দেখা করেছেন ।
ঐশ্বরিয়া জাতিসংঘের অন্যান্য শান্তিদূত যেমন অভিনেতা মাইকেল ডগলাস, ব্রিটিশ নৃতত্ত্ববিদ জেন গুডঅল, নোবেল বিজয়ী ইহুদী বংশোদ্ভূত মার্কিন সাহিত্যিক এলি উইজেল ও মার্কিন অভিনেত্রী ও সংগীতশিল্পী মনিক কোলম্যানের সঙ্গেও দেখা করেন। পরে তিনি বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘সমৃদ্ধ ভবিষ্যতের জন্য স্থায়ী শান্তি’ বিষয়ক একটি প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন।
জাতিসংঘ সদর দফতরে শিশুদের সঙ্গে কথা বলতে গিয়ে ঐশ্বরিয়া বলেন, তাঁর নিজেকে একজন শিক্ষার্থী বলেই মনে হচ্ছে। কেননা এখানে তিনি জাতিসংঘের শান্তিদূত হিসেবে যাত্রা শুরু করলেন। আগামী দিনে ঐশ্বরিয়াকে জাতিসংঘের স্বাস্থ্য ও এইডস বিষয়ক প্রচারাভিযানে দেখা যেতে পারে বলেও জানান তিনি। সংস্কৃত মন্ত্র ‘ওম শান্তি’ উদ্ধৃত করে ঐশ্বরিয়া সবশেষে বলেন, শান্তি শুধু একটি শব্দমাত্র নয়, এটি একটি পবিত্র উপলব্ধি যা আমাদের নিজেদের মধ্যে জাগ্রত করতে হবে।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন

No comments

Powered by Blogger.