'সিরিয়া সংকট সমাধানে ইরানের ভূমিকা গুরুত্বপূর্ণ'

সিরিয়ার সংকট নিরসনে ইরানের ভূমিকা গুরুত্বপূর্ণ। অন্যতম আঞ্চলিক শক্তি হিসেবে তেহরানের সক্রিয় ও সহযোগী ভূমিকা দামেস্ক সমস্যার সমাধান ঘটাতে পারে। মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি এমনটাই মনে করেন। তিনি ইরানকে মধ্যপ্রাচ্যের 'মূল নিয়ন্তা' বলে অভিহিত করেন।


গত শনিবার দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার প্রশ্নে ইরানের সঙ্গে মিসরের দৃঢ় সম্পর্ক রাখার ব্যাপারটিও গুরুত্বপূর্ণ।
গত জুনে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ইসলামপন্থী মুরসির এটাই প্রথম টেলিভিশন সাক্ষাৎকার। সিরিয়া প্রশ্নে ইরানের গুরুত্ব বোঝাতে তিনি বলেন, 'এ অঞ্চলের মূল নিয়ন্তা ইরান। সুতরাং সিরিয়ার সংঘাত মেটাতে তারা সক্রিয় ও সহযোগী ভূমিকা রাখতে পারে।'
হোসনি মুবারকের পতনের পর গণতান্ত্রিকভাবে নির্বাচিত দেশটির প্রথম প্রেসিডেন্ট মুরসি ইতিমধ্যে মিসরের আঞ্চলিক গুরুত্ব পুনরুদ্ধারে জোর দিয়েছেন। এর অংশ হিসেবে গত মাসে সিরিয়ায় সহিংসতা বন্ধের পথ বের করতে গঠিত রাষ্ট্র চতুষ্টয়কে একটেবিলে বসার আহ্বান জানান তিনি। মিসর ছাড়া এই জোটের অন্য সদস্যরা হলো ইরান, তুরস্ক ও সৌদি আরব। এর মধ্যে ইরানই একমাত্র দেশ, যাদের সঙ্গে প্রেসিডেন্ট বাশার আল আসাদের মিত্রতা আছে। ইরানের অভিযোগ, সিরীয় বিদ্রোহীদের সাহায্য করছে তুরস্ক ও সৌদি আরব। বিপরীতে মিসরসহ তুরস্ক ও সৌদি আরব আসাদের পতনের দাবি জানিয়েছে। প্রসঙ্গ, গত ১৭ সেপ্টেম্বর কায়রোয় অনুষ্ঠিত জোটের শেষ বৈঠকে সোদি আরব যোগ দেয়নি।
মুরসি বলেন, 'আমাদের চার দেশের এ জোটে ইরানের থাকার মধ্যে আমি কোনো সমস্যা দেখি না। বরং সিরিয়ার সংকট নিরসনের ক্ষেত্রে ইরান একটি পক্ষ।' এ প্রসঙ্গে ইরানের গুরুত্ব বোঝাতে তিনি বলেন, সিরিয়ার সঙ্গে ইরানের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। এই ঘনিষ্ঠতা সিরিয়ার সমস্যা সমাধানে ইরানকে 'গুরুত্বপূর্ণ' করে তুলেছে। তবে সিরীয় জনগণের প্রতি আসাদ সরকারের আচরণকে 'দমনমূলক' বলে সমালোচনা করেন মুরসি।
এদিকে আরব বিশ্বের প্রতি মনোভাব বদলে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। যাতে করে মিসরসহ সবার সঙ্গে ওয়াশিংটনের মৈত্রীবন্ধন আরো সুদৃঢ় হয়। গত শনিবার রাতে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে মুরসি এ আহ্বান জানান। গতকাল তাঁর ওয়াশিংটনের উদ্দেশে দেশ ছাড়ার কথা। সেখানে জাতিসংঘের ৬৬তম সাধারণ অধিবেশনে যোগ দেবেন তিনি। সূত্র : রয়টার্স, এএফপি।

No comments

Powered by Blogger.