সাবেক চীনা পুলিশপ্রধানের ১৫ বছরের কারাদণ্ড

সাম্প্রতিক সময়ে চীনের সবচেয়ে বড় রাজনৈতিক কেলেঙ্কারিতে জড়িত থাকার দায়ে দেশটির সাবেক পুলিশপ্রধান ওয়াং লিজুনকে ১৫ বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। আজ সোমবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে এ কথা জানানো হয়েছে।


সিনহুয়ার খবরে বলা হয়, ব্যক্তিস্বার্থে নিজের পেশাগত অবস্থান থেকে সরে যাওয়া, আইন ভঙ্গ, ক্ষমতার অপব্যবহার ও ঘুষ গ্রহণের দায়ে সাবেক পুলিশপ্রধান ওয়াং লিজুনকে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এ রায়ের বিরুদ্ধে তিনি আপিল করবেন না বলে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে।
মার্কিন নাগরিক নেইল হেইউডকে হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত আগস্টে অভিযুক্ত হন চীনের শীর্ষস্থানীয় বিতর্কিত রাজনীতিবিদ বো জিলাইয়ের স্ত্রী। দণ্ডপ্রাপ্ত ওয়াং লিজুন ওই ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টার সঙ্গে জড়িত ছিলেন।
চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, ঘুষ গ্রহণের জন্য নয় বছর, আইন ভঙ্গের জন্য সাত বছর, নিজের পেশাগত অবস্থান পরিবর্তনের জন্য দুই বছর এবং ক্ষমতার অপব্যবহারের জন্য দুই বছর—এই মোট ২০ বছরের সাজা হতে পারত ওয়াং লিজুনের। তবে তাঁর সহযোগিতাকে ‘প্রশংসনীয় সেবা’ বলে আইনজীবীরা উল্লেখ করায় তাঁর সাজার মেয়াদ ১৫ বছর করা হয়।
আদালতের মুখপাত্র ইয়াং ইউকুয়ান সাংবাদিকদের বলেন, চারটি অভিযোগে লিজুনের ১৫ বছরের সাজা হয়েছে এবং এক বছর তিনি রাজনৈতিক অধিকারবঞ্চিত থাকবেন।
ওয়াং লিজুনের আইনজীবী ওয়াং ইউনচি সাংবাদিকদের বলেছেন, চীনের বিদ্যমান আইনে এই সাজা স্বাভাবিক।
চীনে ক্ষমতাসীন কমিউনিস্টদের আসন্ন দলীয় সমাবেশে নতুন নেতৃত্ব বাছাইয়ের প্রস্তুতি চলাকালে এ রায় ঘোষণা করা হলো। দলের শীর্ষস্থানীয় নেতৃত্বে বড় ধরনের পরিবর্তন দেখা যেতে পারে, যদিও দলীয় সমাবেশ কবে অনুষ্ঠিত হবে, তা এখনো জানানো হয়নি।

No comments

Powered by Blogger.