নেপালে তুষারধসে ৯ পর্বতারোহীর মৃত্যু

নেপালে তুষারধসে ৯ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে একজন জার্মান নাগরিক এবং তাঁর স্থানীয় গাইডও রয়েছেন। বিশ্বের অষ্টম সর্বোচ্চ পর্বত মানাসলুতে আরোহনের সময় গত শনিবার এ ঘটনা ঘটে। কর্মকর্তারা গতকাল রবিবার এ কথা জানান।


প্রসঙ্গত, মানাসলু বিশ্বের সবচেয়ে বিপজ্জনক পবর্তগুলোর একটি। সাম্প্রতিক বছরগুলোতে এ পাহাড়ে উঠতে চেষ্টা করার সময় বহু লোক প্রাণ হারিয়েছেন। মাত্র কয়েক শ পর্বতারোহী আট হাজার ১৫৬ মিটার উচ্চতার এ পর্বতশৃঙ্গে উঠতে সক্ষম হন।
পুলিশ জানায়, গত শনিবার রাতে ফরাসি, জার্মানি ও ইতালির নাগরিকদের নিয়ে গঠিত পর্বতারোহীর দলটি তুষারঝড়ের কবলে পড়ে। স্থানীয় পুলিশের ডেপুটি সুপারিনটেনডেন্ট বসন্ত বাহাদুর কুনওয়ার বলেন, 'এক জার্মান আরোহী ও এক শেরপা গাইডসহ ৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বাকি সাতজনের মৃতদেহ বেস ক্যাম্পেই রয়ে গেছে। ফলে তাঁরা কোন দেশের নাগরিক তা শনাক্ত করা সম্ভব হয়নি। দলের ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আরো আটজন আহত অবস্থায় বেস ক্যাম্পে থেকে গেছেন। খারাপ আবহাওয়ার জন্য উদ্ধারকারী হেলিকপ্টার তাঁদের কাছে পেঁৗছাতে পারেনি।' ওই দলে কতজন সদস্য ছিলেন তা নিশ্চিত হওয়া যায়নি।
বিশ্বের মোট ১৪টি সর্বোচ্চ শৃঙ্গের মধ্যে আটটিই নেপালে। প্রতিবছর পর্বতারোহনের জন্য হাজার হাজার লোক দেশটিতে যায়। আবহাওয়া ভালো থাকায় বসন্তেই বেশির ভাগ আরোহী নেপালে যান। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.