অর্থনৈতিক সংস্কারের পক্ষে প্রচার-বিজ্ঞাপনে ব্যয় হচ্ছে শতকোটি রুপি

অর্থনৈতিক সংস্কারের পক্ষে ভারত সরকারের অবস্থান তুলে ধরতে জোর প্রচারে নেমেছে সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ)। গত শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সে কথা জানান দেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। প্রচারের অংশ হিসেবে সরকার সংবাদপত্র ও টেলিভিশনে বিজ্ঞাপনও প্রচার করছে।


আর এ কাজে সরকারের ব্যয় হবে শতকোটি রুপি। ডিজেলের দাম বৃদ্ধি, গ্যাস সিলিন্ডারে ভর্তুকি কমানো এবং খুচরা ব্যবসায় সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত কেন নেওয়া হয়েছে তার পক্ষে জোরালো যুক্তি দেন মনমোহন। তিনি বলেছেন, দেশের অর্থনৈতিক মন্দার সঙ্গে লড়তে হলে সংস্কার জরুরি। সংস্কার কার্যক্রমকে কেন্দ্র করে গত সপ্তাহে ইউপিএ সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নেয় জোটের অন্যতম শরিক দল তৃণমূল কংগ্রেস। কেন্দ্রীয় মন্ত্রিসভায় থাকা দলটির এক মন্ত্রী ও পাঁচ প্রতিমন্ত্রী গত শুক্রবার পদত্যাগ করেন।
এমন পরিস্থিতিতে সরকার তাদের পদক্ষেপের বিরুদ্ধে জোরালো প্রচার চালাচ্ছে। গত সপ্তাহে দেশের প্রধান প্রধান দৈনিকগুলোয় বিজ্ঞাপন ছাপা হয়েছে। খুব শিগগিরই টেলিভিশন চ্যানেলেও বিজ্ঞাপন প্রচার হবে বলে জানা গেছে। এ ছাড়া বিভিন্ন রাজ্যের আঞ্চলিক ভাষাতেও বিজ্ঞাপন প্রচার করা হবে। এ কাজে ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি রুপি। ভারতীয় পার্লামেন্টবিষয়ক প্রতিমন্ত্রী রাজিব শুক্লা বলেছেন, 'কেন অর্থনৈতিক সংস্কারের উদ্যোগ নেওয়া হলো দেশের মানুষের তা জানা প্রয়োজন। সরকারি নীতির বিরুদ্ধে কেউ যদি প্রচারণা চলায় এবং ওই নীতি যদি দেশের মানুষের জন্য মঙ্গলজনক হয় তাহলে তা সম্পর্কে অবশ্যই সবার জানা উচিত। এ কারণেই গণমাধ্যমে সরকারের পদক্ষেপ সম্পর্কে তথ্য প্রচারের উদ্যোগ দেওয়া হয়েছে।' বিজেপির নেতা যশবন্ত সিনহা বলেছেন, 'সরকারের কথায় বিরোধীরা সন্তুষ্ট নয়। এ সরকারের আমলেই হাজার হাজার কোটি রুপি অপচয় হয়েছে। প্রথম থেকেই অপচয় রোধে কঠোর পদক্ষেপ নেওয়া প্রয়োজন ছিল। এরপর তারা জনগণের ওপর চাপ দিতে পারত।' সূত্র : এনডিটিভি।

No comments

Powered by Blogger.