শিক্ষা-এসএসসিতে ফলাফলের উন্নতি ও শিক্ষার মান by মোহীত উল আলম

মাধ্যমিক পরীক্ষায় এবার আগের যেকোনো সময়ের চেয়ে ভালো ফল এসেছে। শতকরা ৮২ জন পাস করেছে। প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করে বলেছেন, আগামী দিনে শতভাগ পাস হতে হবে। ন্যায্য আশা। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও তাঁর মন্ত্রণালয়, অধিদপ্তরসহ স্কুলগুলোর শিক্ষকেরা মিলে জাতির একটি অত্যন্ত জরুরি বিষয়কে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

আমরা যতই অর্থনীতি, দারিদ্র্য, কৃষি, ব্যবসা, বাণিজ্য, শিল্পনীতি বা রাস্তাঘাট উন্নয়নের কথা বলি না কেন, জাতির জন্য আসল উন্নতির কাজ হলো শিক্ষাক্ষেত্র। যতগুলো প্রবচনভিত্তিক নীতিকথা আছে, যা আমরা জানি কিন্তু পালন করি না, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড’ কথাটি।
আগে এটাকে কথার কথা মনে করা হতো, কিন্তু এখন ক্রমশ আমরা এর গুরুত্ব দিতে পারছি। বিশ্ব-অর্থনীতির জালের মধ্যে ঢুকে পড়েছে বাংলাদেশ। তথ্যসাম্রাজ্যের মহাপ্রশস্ত সড়কে এখন তার যাওয়া-আসা। এর চাপ দেশের কিশোর-তরুণ সমাজের ওপর সর্বাধিক পড়বে, সেটাই স্বাভাবিক। প্রযুক্তিবান্ধব বিশ্বে ‘জ্ঞানই শক্তি’ কথাটি এখন বিরাট মন্ত্র। সে জন্য স্কুল পর্যায়ে শিক্ষার প্রতি দৃষ্টিভঙ্গি বদলেছে, হয়েছে কার্যকারণনির্ভর। উচ্চশিক্ষার কেন্দ্রগুলোতে যে পরিমাণ উদাসীনতা, স্কুল পর্যায়ের শিক্ষায় ঠিক সে পরিমাণ মনোযোগ। এ জন্য স্কুল পর্যায়ে ফল এবার অতি সফল। প্রধান শিক্ষকেরা বলেছেন, স্কুলগুলোতে রীতিমতো লেখাপড়া হয়েছে, শিক্ষকেরা ক্লাস নেওয়ার প্রতি মনোযোগী ছিলেন এবং নকল হয়ইনি বলা যায়। এসব ইতিবাচক দিক হাওয়ায় মিলিয়ে যাওয়ার নয় বা শুধু একবার হয়েছে তা নয়, এগুলো সুব্যবস্থাপনা বজায় থাকলে বারবার হতে থাকবে এবং ভবিষ্যতে এর সুফল জাতি পাবে।
তবু যেকোনো ক্রমসফল ক্ষেত্র সম্পর্কে এর বিভিন্ন পর্যায় নিয়ে সচেতন হওয়া ও প্রশ্ন ওঠা স্বাভাবিক। এবারের এসএসসির অতীব উজ্জ্বল ফল কিছু প্রশ্নকে আবার নতুন করে সামনে তুলে এনেছে। এই প্রশ্নগুলোকে ব্যাখ্যা করা এবং সমাধানমূলক চিন্তা পেশ করার মানসে আজকের আলোচনার অবতারণা।
বিভিন্ন পত্রিকায় সুধীজনের দেওয়া বিভিন্ন মন্তব্য পড়ে মোটামুটি তিনটি প্রশ্নের আলোচনা করা যায়। প্রথম প্রশ্ন: বেশি শিক্ষার্থী পাস করার অর্থ মেধার উন্নতির পরিচয় কি না। অর্থাৎ, পরিমাণ ও গুণের মধ্যে সম্পর্ক নিয়ে প্রশ্নটা। দ্বিতীয় প্রশ্ন: শিক্ষার্থীরা প্রচলিত ধারায় মুখস্থবিদ্যার ফলে ভালো ফল করেছে কি না। তৃতীয় প্রশ্ন: পরীক্ষার পদ্ধতি কী রকম ছিল।
প্রথম প্রশ্নটি, অর্থাৎ পরিমাণ ও গুণের মধ্যে সম্পর্ক নিয়ে সংকট এক কথায় মানবসমাজের সবচেয়ে পুরোনো প্রশ্ন। এবং প্রশ্নটি নিষ্পন্নযোগ্যও নয়। কারণ, কোথায় পরিমাণের বহর গুণের বিকাশকে ব্যাহত করছে বা কোথায় সহায়তা করছে, সেই সীমারেখাটি জাতিতে জাতিতে, রাষ্ট্রে রাষ্ট্রে এত ভিন্নমাত্রায় কাজ করে যে কোনো একক সমীকরণ টানা যাবে না। কিন্তু বাংলাদেশ বেশি মানুষের দেশ, এখানে তাই ‘যত পরিমাণ বাড়বে, তত গুণ বাড়বে’ কথাটাতে বিশ্বাস করেই সব কাজে হাত দিতে হবে। ষাটের দশকের শেষ ভাগে চট্টগ্রাম শহরে হাতেগোনা স্কুলের মধ্যে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, মুসলিম উচ্চবিদ্যালয় ও ডাক্তার খাস্তগীর বালিকা উচ্চবিদ্যালয় ছিল, যেগুলোর শিক্ষার্থীরা খুব ভালো ফল করত। কিন্তু ৪০ বছর পর চট্টগ্রাম শহরে স্কুলের সংখ্যা চার গুণ বেড়েছে আর ভালো ফল করার শিক্ষার্থী বেড়েছে আট গুণ। হিসাবটা জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে। অর্থাৎ, শুধু সংখ্যা বেড়েছে বলে ভালো শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে তা নয়, আনুপাতিক হারেও বেড়েছে। আগে ১০০ জন পাস করা শিক্ষার্থীর মধ্যে একজন প্রথম শ্রেণী পেলে এখন সেই একই সংখ্যক শিক্ষার্থীর মধ্যে ৩০ জন পাচ্ছে জিপিএ-৪.৫, অর্থাৎ আগের প্রথম শ্রেণী। আর আগের স্ট্যান্ড করা বা মেধাতালিকায় স্থান দখল করা শিক্ষার্থীর সঙ্গে এখনকার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর তুলনা করলে চিত্রটা আরও উজ্জ্বল দেখাবে। এবার প্রায় ১১ লাখ পাস করা শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে প্রায় ৭৭ হাজার শিক্ষার্থী। আনুপাতিক হার সাত শতাংশ। আগের তুলনায় খুবই উচ্চ।
কাজেই সংখ্যা বাড়লে গুণও বাড়ে। আমেরিকা ও চীনের কথা বলি, দুটো পরস্পরবিরোধী সমাজব্যবস্থা। কিন্তু শিক্ষার ক্ষেত্রে এই দুটো দেশেই সর্বাধিক শিক্ষার্থী এবং সর্বাধিক ভালো শিক্ষার্থীর সমাহার হয়েছে। একই নিঃশ্বাসে ভারতের কথাও বলা যেত। কিন্তু ভারত ও বাংলাদেশ শিক্ষার ক্ষেত্রে একই জাতীয় সমস্যায় ভুগছে। সেটা হলো, শিক্ষা গ্রহণে আগ্রহী বিপুল জনগোষ্ঠী থাকলেও শিক্ষা প্রদানের ব্যবস্থাপনা ও অবকাঠামোগত সুবিধা সেই ঘুণে ধরা ব্যবস্থার মধ্যে চলছে। শান্তিনিকেতনের বিশ্বভারতীর একজন অধ্যাপকের সঙ্গে আলাপ হচ্ছিল। তিনিও দেখলাম আমাদের মতো মনোকষ্টে ভুগছেন। বললেন, শান্তিনিকেতন অজপাড়াগাঁয়ে হওয়ায় আশপাশের স্কুল-কলেজ থেকে পাস করে শিক্ষার্থীরা ভর্তি হয়, যারা বিশ্ববিদ্যালয়ে পড়ার যোগ্য নয়। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদেরও একটি জীবনব্যাপী চাপা হতাশা হচ্ছে, ঠিক যে মানের শিক্ষার্থী তাঁরা আশা করেন, সেই মানের শিক্ষার্থী পান না। তবে, বিশ্ববিদ্যালয়ের দিক থেকেও হতাশার উৎসের কথাটা শেষের দিকে বলব।
আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুরোধে একটি জেলা শহরের একটি সরকারি ডিগ্রি কলেজ পরিদর্শনে গিয়ে নিতান্ত হতাশায় পড়লাম। শ্রেণীকক্ষ থেকে শুরু করে শিক্ষকদের বসার কামরা, পয়ঃপ্রণালির হতশ্রী অবস্থা; তার ওপর আঘাত পেলাম যখন তাঁরা গ্রন্থাগারটি দেখালেন। সেখানে গ্রন্থাগারের নামে কয়েকটি তাক মুখোমুখি করে মাঝখানে কোনো জায়গা না রেখে দাঁড় করানো হয়েছে, যেটা অবশ্যই শিক্ষার্থীদের ব্যবহারের জন্য নয়, কেবল জায়গা করা হয়েছে, যাতে বাকি পরিসরে কলেজের বাতিল আসবাবপত্র রাখার সংকুলান করা যায়। বলা বাহুল্য, ওই কলেজে আন্ত-তড়িৎ তথ্য আদান-প্রদানের কোনো সুযোগ-সুবিধা নেই।
তার পরও, শর্তগুলো লেখার পর ওই কলেজকে আমি অনুমোদনের সুপারিশ করলাম এ জন্য যে, অন্তত আশা করা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের বর্তমানের শিক্ষাবান্ধব কার্যপ্রণালির প্রভাব এই কলেজেও পড়বে। তা ছাড়া জনগণ শিক্ষামুখী হোক—এই প্রেরণার সম্মুখে একটি কলেজ যে চলছে তাই সই—এ রকম মনে হলো। এটি একটি প্রামাণ্যচিত্র মাত্র। সারা দেশে এমন স্কুল-কলেজ রয়েছে শত শত। এগুলোর মধ্যে শক্ত ব্যবস্থাপনা, অবকাঠামো ও প্রযুক্তিগত সুবিধাদি বাড়ালে শিক্ষা প্রদান আরও সুশৃঙ্খল হবে এবং পাসের হার শতভাগের দিকে এগিয়ে যাবে, শিক্ষার্থীর গুণগত মানও বাড়বে। অন্যভাবে বলা যায়, একটি দেশের জনসংখ্যা কিন্তু বাস্তব সমস্যা নয়, সমস্যা হচ্ছে এই জনসংখ্যা নিয়ে ব্যবস্থাপনা, এদের একটি অর্থনৈতিক খরচ-এবং-লাভ পদ্ধতির মধ্যে নিয়ে আসা।
দ্বিতীয় প্রশ্ন: মুখস্থবিদ্যা। আগে আমাদের ধারণা ছিল, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা মুখস্থ বাদ দিয়ে লেখাপড়া করবে। কিন্তু কিশোর-কিশোরীদের মানসিক গঠনের কথা চিন্তা করলে বলা যায়, এরা জীবন ও জগৎ সম্পর্কে কৌতূহলী হলেও এবং বেশ মৌলিক চিন্তা করতে পারলেও খুব কমসংখ্যক কিশোর-কিশোরী স্কুল পর্যায়ে মনের ভাব লিখে বা বলে প্রকাশ করতে পারে। ভাষাগত দক্ষতা আসলে ঠিক ওই অল্প বয়সে বেশির ভাগ শিক্ষার্থীর অর্জিত হয় না। ক্রিকেটে যেমন বারবার একই রকম শট নেটে প্র্যাকটিস করতে হয়, তেমনি যেকোনো বিষয়ে—সেটা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বলাই’ গল্পের সারমর্ম হোক বা বিজ্ঞানী নিউটনের ‘তৃতীয় সূত্র’ হোক, একজন কিশোর বা কিশোরী এগুলো বারবার না পড়লে সে এগুলো পরীক্ষার খাতায় নির্ধারিত সময়ের মধ্যে প্রকাশ করতে পারে না। এ জন্য তাকে একই বিষয় বারবার পড়তে হয়। বারবার পড়তে পড়তে অনেকের মুখস্থ হয়ে যায়। তবে যে শিক্ষার্থীর, সে যে বয়সেরই হোক না কেন, কিছুমাত্র চিন্তা করার ক্ষমতা আছে, সে পরীক্ষার খাতায় হুবহু মুখস্থ লিখতে গিয়েও পারে না। তার চিন্তা থেকে নতুন শব্দ, নতুন বাক্য মুখস্থ করা অনুচ্ছেদের মধ্যে ঢুকে যায়। কিন্তু একই বিষয়ে বারবার পড়ার সুযোগ একটি শিক্ষাবর্ষে একজন শিক্ষার্থীর থাকতে হবে, তা না হলে বিষয়টা তার মন থেকে হারিয়ে যাবে। এ জন্য স্কুলের বইয়ের পাঠ্যসূচিতে বার্ষিকভাবে একই বিষয়, যেমন পদার্থের গুণ, সহজ থেকে ক্রমশ বিস্তারিতভাবে ক্লাসওয়ারি আলোচনা করার নিয়ম আছে। শিক্ষা গ্রহণ বা জ্ঞান বাড়ানোর ক্ষেত্রে পুনঃপুন পাঠের ব্যবস্থা একটি ন্যায্য ব্যবস্থা। এই অধীত জ্ঞানটি নতুন জ্ঞান সংযোজনের ক্ষেত্রে পাদভূমি হিসেবে কাজ করে। কিন্তু এই ভালো ফল করা কিশোর শিক্ষার্থীরা পরবর্তীকালে হারিয়ে যাচ্ছে কেন, তার কারণ তাদের মুখস্থবিদ্যা নয়, তার কারণ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষাব্যবস্থার করুণ অবস্থা। বাংলাদেশে এই মুহূর্তে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পড়াশোনার পরিবেশের সঙ্গে উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ের লেখাপড়ার পরিবেশের মধ্যে বেশ খানিকটা বিপরীতধর্মিতা লক্ষ করা যাচ্ছে। সম্প্রতি আমি একটি সরকারি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের একটি বর্ষের মৌখিক পরীক্ষা নিতে গিয়ে দেখলাম যে শ-খানেক শিক্ষার্থীর মধ্যে ৯০ জনই বোবার ভূমিকা পালন করল। কিন্তু এদের প্রায় সবারই নিচের দিকের পরীক্ষার ফল অতি উজ্জ্বল। অর্থাৎ, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ক্ষমার যোগ্য নয় এ ধরনের শিক্ষাবিহীন পরিবেশ বজায় আছে বলে ধারণা হচ্ছে। ব্যতিক্রম নিশ্চয় আছে বা থাকতে পারে।
শেষ প্রশ্নটি হলো পরীক্ষাপদ্ধতি নিয়ে। এ বিষয়ে ছোট্ট করে বলি। প্রশ্নপত্র হওয়া উচিত পাঠ্যক্রমে কী আছে সেটার ওপর নয়, কিন্তু ক্লাসে শিক্ষক পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত কোন বিষয়গুলো পড়িয়েছেন তার ওপর। অর্থাৎ, বিজ্ঞানের পাঠ্যক্রমে যদি ওজন স্তরের ওপর পরিচ্ছেদ থাকে, কিন্তু সেটা যদি সময়াভাবে ক্লাসে পড়ানো না হয়, তাহলে সে বিষয়ের ওপর প্রশ্ন থাকা উচিত নয়। পরীক্ষার উদ্দেশ্য হলো শিক্ষার্থী কী জানে, সেটা বের করা; সে কী জানে না, সেটা বের করা নয়।
ড. মোহীত উল আলম: অধ্যাপক, ইংরেজি বিভাগ, ইউল্যাব, ঢাকা।
mohit_13_1952@yahoo.com

No comments

Powered by Blogger.