খাদ্যে বিষক্রিয়া?-বাবার কুলখানিতে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু

আকস্মিকভাবে অসুস্থ হয়ে গতকাল শুক্রবার রাজধানীর শ্যামপুরের বাসিন্দা দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। তারা হচ্ছে রমজান আলী (১২) ও মো. স্বপন (১৭)। অসুস্থ অবস্থায় তাদের বড় বোনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খাদ্যে বিষক্রিয়ায় এ ঘটনা ঘটতে পারে বলে চিকিৎসক জানিয়েছেন। মাত্র চার দিন আগে রমজান ও স্বপনের বাবা মারা গেছেন।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানায়, গতকাল বেলা তিনটার দিকে ওই দুই ভাই ও এক বোনকে অচেতন অবস্থায় হাসপাতালে নিয়ে যান স্বজনেরা। এ সময় কর্তব্যরত চিকিৎসক রমজান ও স্বপনকে মৃত ঘোষণা করেন। বড় বোন মনিনুর নেছাকে হাসপাতালে ভর্তি করা হয়।
রমজান পশ্চিম ধোলাইপাড়ের স্থানীয় একটি বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর ছাত্র ছিল। ছয় ভাই ও এক বোনের মধ্যে সে ছিল সবার ছোট। স্বপন ছিল বাসচালকের সহযোগী। হাসপাতালে ভর্তি হওয়া মনিনুর সবার বড়।
বড় ভাই মো. তপন সাংবাদিকদের বলেন, তাঁরা পশ্চিম ধোলাইপাড়ে থাকেন। মাত্র চার দিন আগে নারায়ণগঞ্জে এক ভাইয়ের বাসায় স্ট্রোক করার পর মারা যান তাঁদের বাবা আবুল হোসেন। খবর পেয়ে তাঁরা সেখানে যান এবং বাবাকে দাফন করে ঢাকায় ফিরে আসেন। গতকাল শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জে বাবার কুলখানির আয়োজন করা হয়। এ জন্য সকালে আলু ভাজি ও টমেটো ভর্তা দিয়ে ভাত খেয়ে তাঁরা নারায়ণগঞ্জের উদ্দেশে রওনা দেন।
তপন বলেন, নারায়ণগঞ্জে ভাইয়ের বাসায় পৌঁছার পর পরই তিনি, মা নীলুফা আক্তার, ভাই রমজান ও স্বপন এবং বোন মনিনুর অসুস্থ হয়ে পড়ে। তারা বমি করতে থাকে। কিছুক্ষণ পর তিনি ও মা নীলুফা সুস্থ হলেও অন্যদের অবস্থার অবনতি হতে থাকে। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
কর্তব্যরত চিকিৎসক সাংবাদিকদের জানিয়েছেন, খাদ্যে বিষক্রিয়ায় দুই ভাইয়ের মৃত্যু হয়ে থাকতে পারে। তার পরও লাশের ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। বড় বোনের পাকস্থলী পরিষ্কার করা হয়েছে। তিনি মোটামুটি সুস্থ হলেও হাসপাতালে রাখা হয়েছে।
গতকাল সন্ধ্যায় যোগাযোগ করা হলে শ্যামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, এখন পর্যন্ত এ ধরনের ঘটনা তাঁদের কানে আসেনি।

No comments

Powered by Blogger.