যানবাহনের ভাড়া বাড়ানো যেন সামঞ্জস্যপূর্ণ হয়-সিএনজির মূল্য বৃদ্ধি

সংকুচিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম বাড়ানোর প্রতিক্রিয়া হিসেবে বাস ও অটোরিকশায় বেশি ভাড়া আদায় শুরু হয়ে গেছে। জ্বালানির দাম বাড়লে প্রতিবারই যানবাহনের ভাড়া নিয়ে যে বিশৃঙ্খলা হয়, এবারও তার ব্যতিক্রম হলো না। জ্বালানির দাম বাড়ার সঙ্গে ভাড়া বাড়ানোর সম্পর্ক থাকে, তবে দাম কতটা বেড়েছে,

তার সঙ্গে সামঞ্জস্যের বিষয়টি জরুরি। যানবাহনের মালিকপক্ষ যে ভাড়া বাড়িয়েছে, তা অনেকটা খেয়ালখুশি অনুযায়ী এবং সরকার ভাড়া বৃদ্ধির ঘোষণা না দেওয়া পর্যন্ত ভাড়া বাড়ানোরও কোনো সুযোগ নেই। কিন্তু মালিকপক্ষ সরকারের সিদ্ধান্তের অপেক্ষা না করেই বেশি ভাড়া আদায়ে নেমে পড়েছে।
সরকার গত বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে প্রতি ঘনমিটার গ্যাসের দাম আট টাকা বাড়িয়ে ২৫ টাকা করেছে। এই দাম বাড়ার প্রভাব বাস ও অটোরিকশার ভাড়ার ওপর পড়তে পারে। ফলে সরকারের উচিত ছিল দাম বাড়ানোর বিষয়টি যানবাহনের ভাড়ার সঙ্গে কীভাবে সমন্বয় করা হবে, সেটাও একই সঙ্গে ঘোষণা করা। সিএনজির মূল্য বৃদ্ধির বিষয়টি বেশ কয়েক দিন ধরেই আলোচনায় আসছিল। অর্থাৎ, সরকার ভেবেচিন্তেই দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সিএনজির দাম বাড়ানোর এই সিদ্ধান্তের পাশাপাশি সরকার একই সঙ্গে বাস ও অটোরিকশার ভাড়া বাড়াবে কি না বা বাড়ালে কী পরিমাণ বা কত শতাংশ বাড়বে, তা ঠিক করে দিত। তবে সব ধরনের বিশৃঙ্খলা ও বিভ্রান্তি এড়ানো যেত।
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান বলেছেন, ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি। আমাদের প্রশ্ন, সেটাই যদি হয়ে থাকে, তবে বেশি ভাড়া আদায় হচ্ছে কীভাবে? এ ক্ষেত্রে কি বিআরটিএর কিছুই করণীয় নেই? আমরা আশা করব, সরকার অবিলম্বে সিএনজিচালিত বাসের ক্ষেত্রে কিলোমিটারপ্রতি ভাড়া নির্ধারণ করে দেবে এবং কোনো রুটের বাস যাতে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করতে না পারে, তা নিশ্চিত করতে হবে। সিএনজিচালিত অটোরিকশার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তবে যদি ভাড়া বাড়াতে হয়, সে ক্ষেত্রে সিএনজির মিটারে তা পরিবর্তন করা নিয়ে যেন নতুন করে কোনো বিভ্রান্তির সৃষ্টি না হয়। যেকোনো দেশে যানবাহনের ভাড়া বাড়ালে সরকারের পক্ষ থেকে বলে দেওয়া হয়, মিটারে যে ভাড়া উঠবে, তার সঙ্গে অতিরিক্ত কত শতাংশ যোগ হবে। বর্তমান ক্ষেত্রেও তেমন উদ্যোগ নেওয়া হলে আবার নতুন করে মিটার পরিবর্তনের বিড়ম্বনা থেকে সিএনজিচালিত অটোরিকশার চালক ও মালিকেরা মুক্তি পাবেন।

No comments

Powered by Blogger.