বইয়ের মেলা প্রাণের মেলা-আজ মেলায় লাগবে বসন্তের রং by আশীষ-উর-রহমান

অশোকে, পলাশে, শিমুলে রাঙা বসন্ত এখন জাগ্রত দ্বারে। কিন্তু এই ইট-পাথরের কৃত্রিম নগরে তার লাবণ্যের স্পর্শ কি লাগে কোথাও? নিসর্গে বসন্তের সেই বর্ণচ্ছটা তো এখানে সুলভ নয় মোটেই। তবুও মানবহূদয় তার প্রভাব এড়াতে পারে না বলেই হয়তো আজ এই যান্ত্রিক নগরেও নাগরিকদের বেশভূষায়, উৎসব-আয়োজনে দেখা যাবে ঋতুরাজের আগমনীর আভাস।
তঅমর একুশের গ্রন্থমেলাও বাদ পড়বে না বসন্ত-বাতাসে মেতে ওঠা থেকে। আজ সোমবার বাসন্তী রঙের ছোঁয়া থাকবে মেলাতেও। অগুনতি বাসন্তী শাড়ি, খোঁপায় গোঁজা গাঁদা আর মেলানো পাঞ্জাবির রঙের আভায় ঝলমলিয়ে উঠবে বইমেলা প্রাঙ্গণ।

ছুটির পর
দুই দিন সাপ্তাহিক ছুটির পর সপ্তাহের প্রথম কর্মদিবসে গতকাল রোববার মেলা খুলেছিল বিকেলে। ভিড় ছিল কম। ফুরফুরে হাওয়া। শীতের প্রভাব তেমন নেই। নিরিবিলি পরিবেশে স্টলে স্টলে ঘুরে যাচাই-বাছাই করে বই কেনার সুযোগ পেয়েছিলেন মেলায় আগতরা। সে কারণে লোকসমাগম তুলনামূলক কম থাকলেও বিক্রি হয়েছে বেশ।

মোড়ক উন্মোচন
লোকসমাগম যেমনই থাক, নতুন বই আসছে প্রচুর। মোড়ক উন্মোচন নিয়ে নজরুল মঞ্চ বিকেল থেকেই জমজমাট। গতকাল এক ডজনের বেশি বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। এর মধ্যে সালীহা থেকে প্রকাশিত মো. আবুল কাশেমের মুক্তিযুদ্ধবিষয়ক স্মৃতিতে রণাঙ্গন-৭১ ও আলপনা থেকে প্রকাশিত লাভলী ইয়াসমিনের মুক্তিযুদ্ধে মানিকগঞ্জ বই দুটির মোড়ক উন্মোচন করেন অধ্যাপক আনিসুজ্জামান। মিজান পাবলিশার্স থেকে প্রকাশিত মোহন রায়হানের কাব্য লাল মিছিলের ঐক্যর মোড়ক উন্মোচন করেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। অ্যাডর্ন থেকে ইন্দ্রজিৎ সরকারের গল্পগ্রন্থ একা একা একাকার-এর মোড়ক উন্মোচন করেন সমকাল-এর সম্পাদক গোলাম সারওয়ার।

নতুন বই
তথ্যকেন্দ্রের নতুন বইয়ের তালিকায় গতকাল যোগ হয়েছে ১১২টি নাম। প্রথমার স্টলে বিক্রেতারা জানালেন, এ দিন বেশি চলেছে সুফি মোস্তাফিজুর রহমান ও মুহাম্মদ হাবিবুল্লা পাঠানের প্রত্নবিষয়ক গ্রন্থ উয়ারী-বটেশ্বর শেকড়ের সন্ধানে। এই বইয়ে নরসিংদীর উয়ারী-বটেশ্বরের প্রত্ন খননের অভিজ্ঞতা, বিভিন্ন তথ্য ও প্রাপ্ত নিদর্শনের রঙিন চিত্র রয়েছে। এ ছাড়া কথ্য ইংরেজি শেখার বই বিবিসি জানালা এবং পুরোনো বইয়ের মধ্যে একাত্তরের চিঠি ও মুহম্মদ জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনি প্রডিজিও বিক্রি হয়েছে ভালো।
গতকালের নতুন বইয়ের মধ্যে উল্লেখযোগ্য ছিল: আগামী থেকে সৈয়দ আবুল মকসুদের কবিতা, মূর্ধন্য থেকে রবীন্দ্রবিষয়ক ১০টি বই, অনিন্দ্য থেকে শামসুজ্জামান খানের প্রবন্ধ তর্ক-তদন্তে পাওয়া রবীন্দ্রনাথ, সময় থেকে আবেদ খানের প্রবন্ধ বলেই যাব মনের কথা, অ্যাডর্ন থেকে ফাহমিদুল হকের চলচ্চিত্রবিষয়ক বাংলাদেশের ডিজিটাল চলচ্চিত্র, জয়নাল হোসেনের আটজনের জীবনীগ্রন্থ ব্যতিক্রমী আট, জোনাকী থেকে সৈকত রহমানের প্রবন্ধ জীবনানন্দ দাশের কাব্য: ১২ নিবন্ধ, অবসর থেকে বরেন চক্রবর্তীর উপন্যাস স্বর্ণকুন্তলা ও ফরহাদ খানের বাংলা ভাষার উৎস অভিধান-এর পরিবর্ধিত সংস্করণ, ইতি প্রকাশ থেকে আতাউর রহমানের উচ্চারণবিষয়ক শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তির সহজ পাঠ, পার্ল থেকে খন্দকার মাহমুদুল হাসানের ইতিহাসবিষয়ক বিশ্বসভ্যতার ইতিহাস, কথা প্রকাশ থেকে জাফরুল আহসানের কবিতা সদ্য লেখা পদ্যগুলো, শুদ্ধস্বর থেকে পারভেজ হোসেনের নির্বাচিত গল্প, আনোয়ারা সৈয়দ হকের প্রবন্ধ ল্যু সালোমে: সাহিত্য ভুবনের অগ্নিশিখা, সংবেদ থেকে রায়হান রাইন অনূদিত পাবলো নেরুদার কবিতা প্রশ্নপুস্তক, কুমার চক্রবর্তী অনূদিত টোমাস ট্রান্সটোমারের কাব্য আমি শূন্য নই আমি উন্মুক্ত, সাহিত্য বাজার থেকে নাসরীন জাহানের কিছু গল্প, শুদ্ধস্বর থেকে বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের চিত্রকলাবিষয়ক আমি রং ও রেখার মধ্যে তাদের খুঁজি, সাহিত্য প্রকাশ থেকে মো. শাহজাহান কবিরের মুক্তিযুদ্ধবিষয়ক চাঁদপুরের নৌ মুক্তিযুদ্ধ, প্রকৃতি থেকে জাকির তালুকদারের উপন্যাস কবি ও কামিনী।
অন্য বইগুলোর মধ্যে আছে আদর্শ থেকে আল মাহমুদের উপন্যাস বিবি মরিয়মের উইল, জাগৃতি থেকে আবুল কাসেম ফজলুল হকের প্রবন্ধ উনিশ শতকের মধ্যশ্রেণি ও বাংলা সাহিত্য, ইত্যাদি থেকে কামাল লোহানীর প্রবন্ধ রাজনীতি মুক্তিযুদ্ধ স্বাধীন বাংলা বেতার, সিসটেক থেকে রাজীব আহমেদের কম্পিউটারবিষয়ক সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং জাতীয় সাহিত্য প্রকাশ থেকে মনোজ দাশের প্রবন্ধ মার্কসীয় দর্শন দ্বান্দ্বিক বস্তুবাদ।

মেলা মঞ্চে
‘ভাষা আন্দোলন, বাঙালি জাতিসত্তার উদ্ভব ও জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠার সূচনা’ বিষয়ে আলোচনা ছিল গতকাল মেলা মঞ্চে। প্রবন্ধ পড়েন জাকির তালুকদার। আলোচনা করেন সৈয়দ আনোয়ার হোসেন, এম এম আকাশ, পূরবী বসু ও মনতোষ কুমার দে। সভাপতিত্ব করেন সৈয়দ শামসুল হক। পরে ছিল আবৃত্তি ও সংগীতপরিবেশনা।

No comments

Powered by Blogger.