পবিত্র কোরআনের আলো-হালাল-হারাম সম্পর্কে কোরআনের নির্দেশ

৪. ইয়াছআলূনাকা মা যা উহিল্লা লাহুম; ক্বুল উহিল্লা লাকুমুত্ ত্বায়্যিবাতু ওয়া মা আল্লাম্তুম্ মিনাল জাওয়ারিহি মুকালি্লবীনা তু'আলি্লমূনাহুন্না মিম্মা আ'ল্লামাকুমুল্লাহু; ফাকুলূ মিম্মা আমছাকনা 'আলাইকুম ওয়ায্কুরুছ্মাল্লাহি 'আলাইহি ওয়াত্তাক্বুল্লাহা; ইন্নাল্লাহা ছারীউ'ল হিছাব।


৫. আলইয়াওমা উহিল্লা লাকুমুত্ ত্বায়্যিবাতু; ওয়া ত্বা'আ-মুল্লাযীনা ঊতুল কিতাবা হিল্লুন লাকুম; ওয়া ত্বা'আ-মুকুম হিল্লুন লাহুম; ওয়ালমুহ্সানাতু মিনাল মু'মিনাতি ওয়াল-মুহ্সানাতু মিনাল্লাযীনা ঊতুল কিতাবা মিন ক্বাবলিকুম ইযা আ-তাইতুমূহুন্না উজূরাহুন্না মুহ্সিনীনা গাইরা মুছাফিহীনা ওয়া লা মুত্তাখিযী আখ্দানি; ওয়ামান ইয়্যাকফুর বিল ঈমানি ফাক্বাদ হাবিত্বা 'আমালুহূ; ওয়া হুয়া ফিল আখিরাতি মিনাল খাছিরীন।
[সুরা : আল মায়েদা, আয়াত : ৪-৫]
অনুবাদ
৪. তারা আপনার কাছে প্রশ্ন করে_কোন কোন জিনিস তাদের জন্য হালাল করা হয়েছে? আপনি বলুন, পরিষ্কার-পরিচ্ছন্ন জিনিস তোমাদের জন্য হালাল করা হয়েছে। আর যেসব শিকারি জন্তুর শিকার করে আনা পশু তোমরা খাও, যাদের তোমরা শিকারের নিয়ম-কানুন শিক্ষা দিয়েছ, যেভাবে আল্লাহ তোমাদের শিক্ষা দিয়েছেন। (এটা কাটার সময়) অবশ্যই আল্লাহর নাম নেবে। তোমরা আল্লাহ তায়ালার প্রতিই দায়িত্বনিষ্ঠ থাকো, কারণ আল্লাহ দ্রুত হিসাব গ্রহণকারী।
৫. আজ তোমাদের জন্য সব রকম পরিষ্কার-পরিচ্ছন্ন জিনিস হালাল করা হলো; যাদের ওপর আল্লাহর কিতাব নাজিল করা হয়েছে, তাদের হালাল খাবারও তোমাদের জন্য হালাল, আবার তোমাদের হালাল খাদ্যদ্রব্যও তাদের জন্য হালাল। আর সৎ চরিত্রবান মুসলিম নারীরা এবং তোমাদের আগে যাদের কিতাব দেওয়া হয়েছিল সেই আহলে কিতাবভুক্ত নারীরা তোমাদের জন্য হালাল হবে, যখন তোমরা মোহরানা আদায় করে তাদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হবে, কোনো অবস্থায়ই শুধু কামনা চরিতার্থ করা বা গোপন উপপত্নী বানিয়ে ফেলা নয়। যে কেউ ইমানের পথে না গিয়ে অবাধ্যতার পথে যায়, তার সব কর্মই নিষ্ফল হয়ে যাবে এবং শেষ বিচারের দিন সে হবে ক্ষতিগ্রস্তদের একজন।
ব্যাখ্যা
৪ নম্বর আয়াতটির শানেনুজুল এ রকম_আদী ইবনে হাতেম তাঈ ও জায়েদ ইবনে খায়েল প্রমুখ মুসলিম ব্যক্তি রাসুল (সা.)-এর খেদমতে হাজির হয়ে শিকারের বিষয়ে এবং খাদ্যে হালাল-হারাম বিষয়ে কিছু ফয়সালা জানতে চেয়েছিলেন। তাঁরা জানালেন, তাঁদের এলাকায় কুকুর দিয়ে শিকার করানো হয়। শিকার করা সেসব বন্য পশু-পাখির কিছুসংখ্যক পোষার জন্য রেখে দেওয়া হয়; কিছুসংখ্যক তৎক্ষণাৎ জবেহ করে খাওয়া হয়, আর কতগুলো শিকার করার সময়ই কুকুরের আঘাতে মরে যায়। তারা জানতে চেয়েছিল, সেই মরে যাওয়া প্রাণীগুলো হালাল না কি হারাম? এই প্রশ্নের জবাবেই এ আয়াতটি নাজিল হয়। এখানে শিকার করা প্রাণী শিকারের সময় কুকুর, বাজ বা তীর-বল্লমের আঘাতে মরে যাওয়া সত্ত্বেও তা হালাল হওয়ার ফয়সালা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে শর্ত হলো, শিকারের গায়ে জখম বা রক্ত প্রবাহিত থাকতে হবে। এ বিধান শুধু জংলি জীব-জন্তুর জন্য। তবে যদি জবেহ করার সময় পাওয়া যায়, তাহলে অবশ্যই জবেহ ব্যতিরেকে হালাল হবে না।
৫ নম্বর আয়াতে আহলে কিতাবের সঙ্গে মুসলমানদের সাদৃশ্য ও সাযুজ্যের কথা বলা হয়েছে। খাদ্যের হালাল-হারাম এবং বৈবাহিক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে মুসলমান ও আহলে কিতাব প্রায় অভিন্ন অবস্থানে। অর্থাৎ আহলে কিতাবের জবাই করা প্রাণী মুসলমানরা খেতে পারে এবং আহলে কিতাব নারীদেরও মুসলমানরা বিয়ে করতে পারে। এ ক্ষেত্রে গোপন প্রেম ইত্যাদির আশ্রয় না নিয়ে সামাজিকভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এ আয়াতে। অনুরূপ মুসলিম নারীরাও আহলে কিতাব পুরুষদের বিয়ে করতে পারে। এ আয়াত দুটিতে একাধারে খাদ্যে হালাল-হারাম ও বৈবাহিক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে হালাল-হারাম নির্ধারণ করার ফয়সালা দেওয়া হয়েছে।

গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.