উত্তরাধিকার-যে ‘নতুন’ পুরাতনের ভূত by ফারুক ওয়াসিফ

বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া, দু-দুবারের জন্য প্রধানমন্ত্রী হয়েছেন যিনি, তিনি কি আর মানুষের মন না বুঝে পারেন? তিনি ঠিকই বুঝেছেন, তবে একটু দেরিতে। তার আগেই বর্তমান প্রধানমন্ত্রী নতুন সরকারের সঙ্গে নতুন একগুচ্ছ ব্যক্তিকে এমপি-মন্ত্রী-উপদেষ্টা হিসেবে থাকে থাকে বসিয়েছেন।


নতুনের প্রতিযোগিতায় পিছিয়ে থাকার ভয়ে একেবারে যাকে বলে ট্রাম্পকার্ড খেলে বসলেন খালেদা জিয়া। জানিয়ে দিলেন, আগামীবার ক্ষমতায় এসে ‘নতুন নেতৃত্বের হাতে ক্ষমতা ছেড়ে দেব’।
শুনে অবাক হলাম। এ দেশের রাজনীতিতে কোনো কিছুই দেখা বাকি নেই। কোনো মুখই আর লুকানো নেই। সবার সবকিছুর সঙ্গে জনগণ মোটামুটি পরিচিত। যেটুকু বাদ ছিল, তার কিছুটা গত তত্ত্বাবধায়ক সরকারের সময় দুদকের মামলার বিবরণে আর এখন উইকিলিকস মারফত জানা হচ্ছে। কিছুই আর নতুন লাগার কথা নয়।
খালেদা জিয়া যা করবেন বলেছেন, শেখ হাসিনা ইতিমধ্যে তার কিছুটা নমুনা দেখিয়েছেন। নতুন সরকার গঠনকালে তিনি একঝাঁক নতুন মুখকে সামনে নিয়ে এলেন। তাঁদের অনেককেই বাংলাদেশের মানুষ আগে দেখেনি, তাঁদের কাজকর্মের পরিচয় পাওয়ার সৌভাগ্য অনেকেরই হয়নি। উইকিলিকস থেকে দেখা যাচ্ছে, শেখ হাসিনার নতুনদের পক্ষে যুক্তি ছিল এ রকম: তাঁরা নতুন, তাঁরা ইতিমধ্যে যথেষ্ট অর্থবিত্তের মালিক এবং নতুন বিধায় তাঁরা দুর্নীতি শেখেনইনি। সরকারের পৌনে তিন বছরে কিছুই আর নতুন নেই। নতুন এমপি-মন্ত্রী-উপদেষ্টাদের কৃতিত্বের কিছু স্বাক্ষর দেশবাসী ইতিমধ্যে জেনেছে। বাকিটা পরের কোনো আমলে অথবা উইকিলিকসের ভবিষ্যতের কোনো পত্রে হয়তো আমরা জানতে পারব। তখন আমরা এও জানতে পারব যে নতুন থেকে পুরোনো হতে হতে কী কী তাঁরা নতুন শিখেছেন।
কিন্তু নতুন তো আসলেই দরকার। পোশাক তো দূরের কথা, এক মোবাইল ফোনও মানুষ বেশি দিন ব্যবহার করে না এখন। নতুনত্ব ছাড়া ব্যবসা বা প্রেম—কোনোটাই সুন্দর সাবলীল থাকে না এ যুগে। সেখানে রাজনীতির নতুন না হয়ে উপায় কী? নব্বইয়ে এরশাদ বিদায়ের পর আগত বিএনপি সরকার ‘নতুন’ হতে চাইছিল। ১৯৯৬-এর আওয়ামী লীগ সরকার ভাব নিয়েছিল নতুন জমানা আসছে। বিগত তত্ত্বাবধায়ক সরকারকেও এর পক্ষপাতীরা ‘নতুন ধরনের সরকার’ বলেছিলেন। সেই সরকারের দেওয়া নির্বাচনে ‘নতুন ধরনের নির্বাচনী কৌশল’ নিয়ে নেমেছিল আওয়ামী লীগ এবং জয়ীও হয়েছিল। মার্কিন মুলুকে বারাক ওবামা নতুন কিছু দেওয়ার নামেই বিপুল ভোট পেয়েছিলেন। দিনের শেষে দেখা যাচ্ছে, কিছুই নতুন নয়, সবই পুরোনোর নতুন খেল। তাহলে খালেদা জিয়া নতুন কী দেবেন? বিএনপির নতুন নেতৃত্ব কোথা থেকে আসবে? গত আমলে দুই ‘নতুনের’ আবির্ভাব হয়েছিল বিএনপির রাজনীতির হাত ধরে। তাঁদের একজন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমান, অন্যজন তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর। প্রথমজন দুর্নীতির মামলা মাথায় নিয়ে বিদেশে পলাতক, দ্বিতীয়জন হাজতঘরে। সেই থেকে ‘নতুন’ নিয়ে আমরা ভীত। কিন্তু নতুনের আকর্ষণ তাতে ফুরাবে কেন?
নতুন হওয়া নিয়ে একবার ভালোই বিপাকে পড়েছিলেন কিংবদন্তির রসজ্ঞ গোপাল ভাঁড়। কথিত আছে, রাজা কৃষ্ণচন্দ্র গোপালের পুরোনো মুখ, পুরোনো ভাঁড়ামো দেখতে দেখতে বিরক্ত হয়ে যাচ্ছিলেন। গোপাল তাঁর মন ভালো করার জন্য হাসিমুখে যা-ই বলুন না কেন, রাজার মুখ যথারীতি বেজার। গোপাল থামার পাত্র নন। কিছুদিন বিরতি নিয়ে নতুন এক ফন্দি কষলেন। রাস্তা থেকে এক কুলি ভাড়া করা হলো। তারপর একটা বড় ধামায় উঠে বসে কুলিকে হুকুম করলেন, ‘আমাকে রাজা কৃষ্ণচন্দ্রের কাছে নিয়ে চলো।’ সেই মোতাবেক গোপালসমেত ধামা মাথায় তুলে কুলি হাজির হলো কৃষ্ণচন্দ্রের দরবারে। বড় একটা কুমড়োর মতো ধামায় বসা গোপালকে দেখে রাজা তো হেসেই কুটিকুটি। হাসি থামলে জিজ্ঞাসা করলেন, ‘গোপাল, তোমার কী হয়েছে? ধামায় চড়ে বসেছ কেন?’ গোপাল গম্ভীর মুখে উত্তর দেন, ‘মহারাজ, আজ এই আমার নতুন।’ নতুন দেখাবার মতো কিছুই আর ছিল না গোপালের। তাই নিজে না বদলে ভঙ্গি বদলালেন আর বদলালেন তাঁর বাহন।
বিভ্রান্ত হওয়ার অবকাশ নেই যে খালেদা জিয়ার নতুন নেতৃত্ব আসবেন তাঁর পরিবার থেকেই। তাঁর দু-দুটি পুত্র। দেখা যাক, তাঁদের কোন ভঙ্গিতে কোন বাহনে চড়িয়ে ‘নতুন’ বলে হাজির করেন।
রাজনীতিতে উত্তরাধিকার জিনিসটা স্ববিরোধী। উত্তরাধিকার হয় সম্পত্তিতে এবং উত্তরাধিকারীদের জন্য তা হক, তা না দেওয়াটা বেইনসাফ। রাজার পুত্রকে রাজত্ব না দেওয়া রাজতান্ত্রিক চোখে বেইনসাফ, কারণ দেশ রাজার সম্পত্তি বৈ আর কিছু নয়। কিন্তু গণতন্ত্রে রাজনীতির উত্তরাধিকার জনগণই ঠিক করবে। জনগণের পছন্দ-অপছন্দ জানার চূড়ান্ত নিরিখ হলো নির্বাচন। কিন্তু যিনি দেশনেত্রী অথবা যিনি জননেত্রী, তাঁদের উত্তরাধিকার ভাবনা অবশ্যই জনগণ ও রাজনীতি বিশ্লেষকদের জন্য গুরুত্বপূর্ণ। হাওয়া কোন দিকে বইছে, তা জানা না থাকলে এ দেশে জীবনের হাল ধরা কঠিন। এবং পুরাতনদের নতুন হওয়ার হিড়িকের মধ্যে সত্যি সত্যিই নতুন নেতৃত্ব বের হয়ে আসা আরও কঠিন। কিন্তু ইতিহাস সাক্ষী, মুজিব বা জিয়া নতুন নেতা হিসেবে আবির্ভূত হতে বেশি সময় নেননি।
রাষ্ট্রের ওপর পারিবারিক উত্তরাধিকারের দাপট সবচেয়ে বেশি মধ্যপ্রাচ্যে। কিন্তু সেখানে অন্য এক নজির স্থাপন করেছিলেন মিসরের জাতীয়তাবাদী নেতা গামাল আবদেল নাসের এবং তাঁর পুত্র খালেদ আবদেল নাসের। নাসেরের মতো জনপ্রিয় নেতা গত শতকে আরবে আর আসেননি। যাঁরা তাঁর নাম জানেন, তাঁদের নিরানব্বই ভাগই জানেন না যে তাঁর এক পুত্র ছিলেন, যিনি স্বগুণেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিলেন, অথচ কেবল পিতার নিষেধাজ্ঞার কারণে পিতার জীবদ্দশায় রাজনীতিতে ‘নতুন নেতৃত্ব’ হওয়ার চেষ্টা করেননি। নাসের, ১৯৫২ সালে, মিসরের রাজা ফারুকের রাজতন্ত্রকে উচ্ছেদকারী বিপ্লবের নেতা। তাঁর নামে আরব জাতীয়তাবাদ সে সময় বিপুলভাবে উদ্দীপ্ত হতো। ১৯৫৬ থেকে ১৯৭০ সাল পর্যন্ত তিনি মিসরের অবিসংবাদী প্রেসিডেন্ট ছিলেন। ব্রিটিশদের হাত থেকে সুয়েজ খাল জাতীয়করণ করে আরবদের চোখে তিনি হয়ে উঠেছিলেন মহানায়ক।
১৯৬০ সালের কথা। বাবার সঙ্গে এক গাড়িতে করে যাচ্ছিলেন নাসেরের জ্যেষ্ঠ পুত্র খালেদ। জনতা তাঁদের দেখে হাত নাড়ছিল। জবাবে খালেদও হাত নেড়ে শুভেচ্ছা ফেরত দিলেন। নাসের সেটা দেখে ধমকে দিলেন, ‘তোমার মাথা খারাপ হয়ে গেছে?’ নাসেরের ভয় হলো, ছেলে এখনই নিজেকে মহাগুরুত্বপূর্ণ ভাবা শুরু করেছে। খালেদও যা বোঝার বুঝে নিয়েছিলেন।
১৯৭০ সালে নাসেরের মৃত্যুর পর ভাইস প্রেসিডেন্ট আনোয়ার সাদাত হলেন মিসরের প্রেসিডেন্ট। সে সময় খালেদের কথা কেউ বলেনি এবং খালেদও নতুন নেতা হওয়ার চেষ্টা করেননি। তাঁর নীরবতা ভাঙল তখনই, যখন আনোয়ার সাদাত এবং তাঁর পরের প্রেসিডেন্ট সম্প্রতি বিতাড়িত হোসনি মোবারক মিসরকে নাসেরের জাতীয়তাবাদী পথ থেকে সরাতে থাকলেন। সাদাত ইসরায়েলের সঙ্গে মৈত্রী করলেন আর সরকার-প্রশাসন-সেনাবাহিনী ও রাজনীতি থেকে নাসেরপন্থী জাতীয়তাবাদীদের বিতাড়িত করতে থাকলেন।
১৯৮৮ সালে খালেদের বিরুদ্ধে সরকার অভিযোগ তুলল যে তিনি গোপনে ‘মিসরীয় বিপ্লব’ নামে একটি বামপন্থী সংগঠন গড়ে তুলেছেন এবং তাঁর নেতৃত্বে সংগঠনটি ইসরায়েলি তিন কূটনীতিককে হত্যার ষড়যন্ত্র করছে। বিচারে তাঁর ফাঁসি হওয়ার কথা। কিন্তু বিচারকেরা বেঁকে বসলেন, জনগণও ফুঁসে উঠল। তারা তাদের জাতীয় নায়কের পুত্রকে ফাঁসিকাষ্ঠে দেখতে চায় না। খালেদ গোপনে দেশত্যাগ করলেন। তাঁর অনুপস্থিতিতেই রায় ঘোষিত হলো এবং আদালত তাঁকে নির্দোষ ঘোষণা করলেন। ২৯ মাস ধরে চলা বিচারের শেষ ১০ মাস তিনি দেশেই ছিলেন। পরে তিনি কায়রো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনায় জড়িত হন।
খালেদকে শেষ দেখা যায় তাহরির স্কয়ারে, তরুণদের সমর্থনে দাঁড়াতে। গুপ্ত দলের মাধ্যমে তিনি যা করতে ব্যর্থ হয়েছিলেন, নাসেরের আদর্শে উজ্জীবিত তরুণদের মাধ্যমে সেটাই অর্জিত হলো। পশ্চিমাদের পুতুলশাসক ইসরায়েলপন্থী মিসরীয় স্বৈরশাসক হোসনি মোবারকের বিতাড়ন দেখেই তিনি শেষ নিঃশ্বাসটি ছাড়লেন। গত মাসের ১৫ সেপ্টেম্বর কায়রো হাসপাতালে তাঁর মৃত্যু হয়। তাঁর জানাজায় ইসলামি ব্রাদারহুড ছাড়া সব দল এবং কায়রোর লাখো মানুষের ঢল নেমেছিল। আরবের সবচেয়ে জনপ্রিয় নেতার পুত্রের জীবন, আর আমাদের ক্ষমতাবান নেতা-নেত্রীদের পুত্র-কন্যাদের জীবন মেলালে নতুনের প্রতি ভরসা হারাতে হয়।
ফারুক ওয়াসিফ: সাংবাদিক।
farukwasif@yahoo.com

No comments

Powered by Blogger.