সিউলের নিয়ন্ত্রণে এক কোরিয়ার কথা ভাবছে চীন!

সিউলের নিয়ন্ত্রণে দুই কোরিয়ার একত্রীকরণ হওয়া উচিত বলে মনে করছে চীন। উইকিলিকসে ফাঁস হওয়া মার্কিন গোপন দলিলে এ তথ্য পাওয়া গেছে।
উইকিলিকসে ফাঁস হওয়া সর্বশেষ মার্কিন গোপন দলিলের তথ্যে দেখা যায়, চীনের উপপররাষ্ট্রমন্ত্রী হে ইয়াফি দক্ষিণ কোরিয়ার সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী চুন ইয়ং-ওকে বলেছেন, প্রতিরক্ষামূলক রাষ্ট্র হিসেবে চীন উত্তর কোরিয়াকে খুব কমই মূল্য দেয়। হে ইয়াফি আরও বলেছেন, পিয়ংইয়ং ‘বখে যাওয়া শিশুর’ মতো আচরণ করছে।
উইকিলিকসে প্রকাশিত ওই মার্কিন গোপন দলিলে দেখা যায়, গত ফেব্রুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী চুন ইয়ং-ও এবং সিউলে নিয়োজিত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ক্যাথলেন স্টিফেনসের মধ্যে যে আলোচনা হয়েছে, তাতে এসব কথা উঠে এসেছে।
ওই আলোচনায় দক্ষিণ কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে বলেছেন, চীনের নতুন প্রজন্মের নেতারা উত্তর কোরিয়াকে আর উপকারী ও নির্ভরযোগ্য মিত্র হিসেবে বিবেচনা করছেন না।
চুন মার্কিন রাষ্ট্রদূতকে বলেছেন, তিনি অনুমান করছেন, উত্তর কোরিয়া ইতিমধ্যে অর্থনৈতিকভাবে ভেঙে পড়েছে এবং দুই বা তিন বছরের মধ্যে দেশটির নেতা কিম জং ইলের মৃত্যুর পর রাজনৈতিকভাবেও ভেঙে পড়বে।

No comments

Powered by Blogger.