ওয়েস্ট ইন্ডিজের সামনে ইতিহাস গড়ার সুযোগ

বিদেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিল ২০০৩ সালে। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ব্রায়ান লারার দল জিতেছিল ১-০তে। তার পর সিরিজ জয় দূরের কথা, বিদেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ টেস্টই জিতেছে মোটে একটি! ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
এই ওয়েস্ট ইন্ডিজই আজ শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে। প্রথম দুই টেস্ট ড্র। অঘোষিত ফাইনালে রূপ নেওয়া তৃতীয় টেস্টে জিতলেই জেতা হবে সিরিজ। ঘরের মাঠ, পরিসংখ্যান, র্যা ঙ্কিং—সব দিক থেকেই শ্রীলঙ্কা ফেবারিট। তবে ক্যারিবিয়ান শিবিরও আশাবাদী। স্যামি-গেইলদের স্বপ্নটাকে অবশ্য দূরত্বে ঠেলে দিচ্ছে ইতিহাস। সিরিজ দূরে থাক, শ্রীলঙ্কার মাটিতে কখনো টেস্ট ম্যাচই জেতেনি ওয়েস্ট ইন্ডিজ।
আজ যখন টস করতে নামবেন সাঙ্গাকারা আর ডারেন স্যামি, জয়ের স্বপ্নের সঙ্গে শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কের সঙ্গী হবে একটা শঙ্কাও—বৃষ্টি। প্রথম দুই টেস্ট ড্র হওয়ার পেছনে বৃষ্টির বড় ভূমিকা ছিল। আজ তৃতীয় টেস্ট শুরু হচ্ছে যেখানে, সেই পাল্লেকেলেতে গত কয়েক দিনে প্রচুর বৃষ্টি হয়েছে।
২০১১ বিশ্বকাপের জন্য নির্মাণ করা ক্যান্ডির নিকটবর্তী এই স্টেডিয়ামের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকও আজ। অভিষেক হচ্ছে আসলে ‘মুত্তিয়া মুরালিধরন’ স্টেডিয়ামের। নতুন উইকেট। ফলে সফরকারীরা তো বটেই, স্বাগতিক দলও উইকেটের চরিত্র নিয়ে ধাঁধার মধ্যে আছে।

No comments

Powered by Blogger.