বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা কাল

ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আগামীকাল বৃহস্পতিবার ভারতের এলাহাবাদ হাইকোর্ট ঘোষণা করবেন। উত্তর প্রদেশ আদালতের রেজিস্ট্রার সুবোধ সাহা জানান, বৃহস্পতিবার বেলা সাড়ে তিনটায় ওই রায় ঘোষণা করা হবে। সুপ্রিম কোর্ট গতকাল মঙ্গলবার এলাহাবাদ হাইকোর্টকে মামলার রায় ঘোষণা করতে দেওয়ার সিদ্ধান্ত জানানোর পর এই নতুন তারিখ জানানো হলো।
২৪ সেপ্টেম্বর মামলাটির রায় ঘোষণার কথা ছিল। কিন্তু এই রায় ঘোষণাকে কেন্দ্র করে গোটা ভারতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে—এই আশঙ্কায় মামলাটির রায় পিছিয়ে দেওয়ার জন্য করা একটি আপিলের পরিপ্রেক্ষিতে রায় স্থগিতের আদেশ দেন সুপ্রিম কোর্ট।
সুপ্রিম কোর্ট গতকাল মঙ্গলবার এই স্থগিতাদেশ প্রত্যাহার করে জানান, এলাহাবাদ হাইকোর্টের লক্ষেৗ বেঞ্চ অযোধ্যার বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা করতে পারবেন। সুপ্রিম কোর্ট এতে হস্তক্ষেপ করবেন না। মামলার শুনানি শেষে আপিলটি খারিজ করে দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এইচ কাপাডিয়া, বিচারপতি আফতাব আলম ও বিচারপতি কে এস রাধাকৃষ্ণনের সমন্বয়ে গঠিত নতুন ডিভিশন বেঞ্চ।
ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় ষোলো শতকে নির্মিত বাবরি মসজিদ ১৯৯২ সালে ধ্বংস করে ফেলে হিন্দুরা। এতে ভারতজুড়ে সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়ে। এতে প্রায় দুই হাজার মানুষ নিহত হয়।

No comments

Powered by Blogger.