৩০ ইরাকি যোদ্ধাকে হত্যা করেছে ইরানের সেনারা

ইরানি সেনারা প্রতিবেশী দেশ ইরাকে ঢুকে একটি কুর্দি দলের ৩০ জন যোদ্ধাকে হত্যা করার কথা দাবি করেছে। এসব যোদ্ধা গত বুধবার ইরানের কুর্দি এলাকায় সামরিক কুচকাওয়াজ চলার সময় বিস্ফোরণ ঘটায় বলে সন্দেহ করা হচ্ছে। এই বিস্ফোরণের ঘটনায় নারী-শিশুসহ ১২ জন নিহত হয়। গত রোববার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত খবরে এ কথা জানানো হয়।
ইরানের প্রভাবশালী সেনাবাহিনী রেভল্যুশনারি গার্ডসের জেনারেল আবদুল রাসুল মাহমুদাবাদি বলেন, গত শনিবার সীমান্তের ওপারে এক সংঘর্ষে এসব সন্ত্রাসী নিহত হয়। তিনি জানান, তাঁর সেনারা এখনো পালিয়ে যাওয়া দুই সন্ত্রাসীকে ধাওয়া করছে।
এর আগে ইরান বলেছিল, ইরাকের মাটিতে তারা সশস্ত্র দলগুলোকে লক্ষ্য করে হামলা চালাবে, কিন্তু এভাবে হামলা চালানোর কথা স্বীকার করা একটি বিরল ঘটনা।
গত বুধবার ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুর্দি এলাকায় মাহাবাদ শহরে সেনাদের কুচকাওয়াজ চলাকালে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। ইরান এর মধ্যে ঘটনাটির ব্যাপারে কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের দোষারোপ করেছে। কুর্দি দলগুলোকে সহায়তা দেওয়ার জন্য ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও ইরাকের সাবেক প্রশাসনের ওপরও দোষ চাপিয়েছে ইরান।
এসব বিচ্ছিন্নতাবাদী ওই এলাকায় বহু বছর ধরে সেনাদের সঙ্গে লড়ে আসছে। কিন্তু বেশির ভাগ বিচ্ছিন্নতাবাদী দল ওই ঘটনাটির নিন্দা করেছে এবং কোনো দলই হামলার দায়িত্ব স্বীকার করেনি।

No comments

Powered by Blogger.