আর্মস্ট্রংয়ের চাঁদে হাঁটার ভিডিও প্রকাশ করা হচ্ছে

মার্কিন নভোচারী নিল আর্মস্ট্রংয়ের চাঁদের মাটিতে হাঁটার দৃশ্যের একটি ভিডিও ফুটেজ প্রথমবারের মতো জনসমক্ষে প্রদর্শন করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। ওই ফুটেজ এত দিন খুঁজে পাওয়া যাচ্ছিল না। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিজ্ঞানবিষয়ক মহাফেজখানায় (আর্কাইভ) টেপটি পাওয়া গেছে। আগামী বুধবার সিডনিতে অনুষ্ঠেয় অস্ট্রেলিয়ান জিওগ্রাফিক সোসাইটি অ্যাওয়ার্ডসে সেটি প্রদর্শন করা হবে।
অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় নভোচারী জন সারকিসিয়ান বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ওই ভিডিও ফুটেজে অ্যাপোলো-১১ খেয়াযান থেকে আর্মস্ট্রংকে সিঁড়ি বেয়ে চন্দ্রপৃষ্ঠে নেমে আসতে দেখা যাবে। তিনি বলেছেন, ফুটেজটি দীর্ঘদিন মহাফেজখানায় পড়ে থাকায় কিছুটা নষ্ট হয়ে গেছে। তবে কয়েক মিনিটের ওই ফুটেজে আর্মস্ট্রংকে খুব ভালোভাবেই চেনা গেছে। তিনি বলেছেন, চাঁদে নামার দৃশ্য বিশ্বব্যাপী সরাসরি সম্প্রচার করার সময় যে ছবি দেখা গেছে, নতুন ওই ফুটেজের ছবি তার চেয়েও অনেক পরিষ্কার।
টেলিস্কোপের মাধ্যমে ধারণ করা চন্দ্রপৃষ্ঠে অবতরণের দৃশ্য নাসা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে সম্প্রচার করেছিল। অস্ট্রেলিয়ার স্টেশন থেকেও ওই দৃশ্য ধারণ করা হয়। জন সারকিসিয়ান সে সময় অস্ট্রেলিয়ার স্টেশনে ওই দৃশ্যের রেকর্ডিংয়ের দায়িত্বে ছিলেন।
সারকিসিয়ান বলেছেন, নতুন এই চিত্রে আর্মস্ট্রংকে আরও স্পষ্টভাবে দেখা যাবে।
প্রদর্শনীর সময় ওই চন্দ্রাভিযানের অন্যতম নভোচারী এডইউন অলড্রিনের উপস্থিত থাকার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.