নিকোলাস ও নাদাল

কথাবার্তায় দারুণ বিনয়ী, হাসিটা শিশুসুলভ সারল্যে ভরা। অথচ তাঁর সার্ভিসটা দেখেছেন? গোলা। স্রেফ কামানের গোলা ছুটে যায় যেন রাফায়েল নাদালের র‌্যাকেট থেকে। নাদালের বাকি সব শট আটকানো তো পরের চিন্তা। ছোট-মেজো প্রতিপক্ষরা এই স্প্যানিয়ার্ড ‘দস্যু’র সার্ভিস সামলাতেই শেষ!
কিন্তু নাদাল এই ‘বিগ সার্ভিস’ শিখলেন কার কাছ থেকে? সর্বকালের অন্যতম সেরা গলফার জ্যাক নিকোলাসের কাছ থেকে! চমকে উঠবেন না। এটাই সত্যি। অন্তত নাদালের কোচ ও চাচা টনি নাদাল এ রকমই বলছেন।
গলফে সবচেয়ে বেশি, ১৮টি মেজর জেতা নিকোলাস হাতে ধরে নাদালকে কিছু শেখাননি। আসলে নিকোলাসের একটা ভিডিও দেখে টনি নাদালের মাথায় নাকি চিন্তাটা এসেছিল, ‘ওই ভিডিওটাতে নিকোলাস বলছিলেন, ‘‘আগে বলটাকে যত দূরে পার পাঠাও, তারপর ভেতরে রাখার চিন্তা করো।’’ আমি নিজেকে বললাম, ‘‘এই লোকটা মনে হয় ঠিকই বলছে।’’ তারপরই রাফায়েলের ওপর এই চিন্তাটার প্রয়োগ করেছি।’
চিন্তাটার প্রয়োগ যে দারুণ কাজে দিয়েছে তাতে সন্দেহ নেই। সেই চার বছর বয়স থেকে নাদালের কোচ হিসেবে কাজ করছেন টনি। আরও সব অস্ত্রের সঙ্গে নিকোলাসের দর্শন অনুসরণ করে তাকে ‘বিগ সার্ভিস’ শিখিয়েছেন। নাদাল বল কোর্টে রাখাটা শিখেছেন যত জোরে সম্ভব সার্ভিস করাটা রপ্ত করার পর।

No comments

Powered by Blogger.