মস্কোর মেয়রকে বরখাস্ত করলেন মেদভেদেভ

রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ মস্কোর প্রভাবশালী মেয়র ইউরি লুঝকভকে গতকাল মঙ্গলবার বরখাস্ত করেছেন। ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত প্রেসিডেন্টের এক আদেশে বলা হয়, ইউরি লুঝকভ দেশের প্রেসিডেন্ট মেদভেদেভের আস্থা হারিয়েছেন। এ কারণে তাঁকে মেয়র পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
ইউরি লুঝকভ (৭৪) ১৯৯২ সাল থেকে মস্কোর মেয়র হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। রাশিয়ার আরও শক্তিশালী নেতার প্রয়োজন—এমন মন্তব্য করে তিনি প্রেসিডেন্ট মেদভেদেভের রোষানলে পড়েন। প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনকে লক্ষ্য করে তিনি ওই মন্তব্য করেছিলেন বলে ধারণা করা হয়। এ ছাড়া রাশিয়ায় সাম্প্রতিকতম ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখতে না পারায় তিনি ক্রেমলিনে কড়া সমালোচনার মুখে পড়েন। এর পরই তাঁকে বরখাস্ত করা হলো।
প্রেসিডেন্টের আদেশে অবশ্য তাঁকে বরখাস্ত করার কোনো কারণ উল্লেখ করা হয়নি। আদেশে মস্কোর ভারপ্রাপ্ত মেয়র হিসেবে লুঝকভের ডেপুটি ভ্লাদিমির রেসিনকে নিয়োগ করার কথা উল্লেখ করা হয়েছে।
রাশিয়ার সংবিধান অনুসারে, মস্কোর মেয়র ও আঞ্চলিক গভর্নরকে বরখাস্ত করার অধিকার এবং কোনো ধরনের নির্বাচন ছাড়াই তাঁর উত্তরসূরি নিয়োগের ক্ষমতা রয়েছে প্রেসিডেন্টের।
ইউরি লুঝকভ রাশিয়ার অন্যতম প্রভাবশালী রাজনীতিবিদ। এ ছাড়া তিনি ক্রেমলিনপন্থী ইউনাইটেড রাশিয়া পার্টির এক জ্যেষ্ঠ সদস্য।

No comments

Powered by Blogger.