ভেনেজুয়েলায় নির্বাচনে শাভেজের দল এগিয়ে

ভেনেজুয়েলায় আইনসভার নির্বাচনে প্রেসিডেন্ট হুগো শাভেজের নেতৃত্বাধীন দল বেশিসংখ্যক আসনে জিতে এগিয়ে রয়েছে। তবে আইনসভায় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না তারা। বিশ্লেষকদের মতে, এবারের নির্বাচনে বিরোধী দল তুলনামূলক ভালো ফল করেছে। এতে নির্বাচনী আইন সংস্কারবিষয়ক আইন অনুমোদন করা কঠিন হয়ে পড়তে পারে শাসক দলের জন্য।
গত রোববার ১৬৫ আসনের আইনসভার নির্বাচন হয়। রাতভর ভোট গণনা শেষে গতকাল সোমবার সেখানকার নির্বাচনী পর্ষদের কর্মকর্তারা জানান, প্রাথমিক ভোট গণনা অনুযায়ী শাভেজের বামপন্থী দল ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টি অব ভেনেজুয়েলা (পিএসইউভি) কমপক্ষে ৯৪টি আসনে জয়ী হতে যাচ্ছে। অন্যদিকে বিরোধীদের জোট টেবল ফর ডেমোক্রেটিক ইউনিটি (এমইউডি) কমপক্ষে ৬৪টি আসন পাবে। এবার উল্লেখযোগ্যসংখ্যক ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।
সামাজিক নেটওয়ার্ক ওয়েবসাইট টুইটারে শাভেজ লিখেছেন, ‘বিপ্লবকে শক্তিশালী করার কাজ এগিয়ে নিতে হবে আমাদের। এটা জনগণের জন্য নতুন এক বিজয়। আমি প্রত্যেককে অভিনন্দন জানাচ্ছি।’বিরোধীরা ২০০৫ সালের নির্বাচন বর্জন করায় শাভেজের দল আইনসভায় আধিপত্য বিস্তার করে। কিন্তু এবারের নির্বাচনে তারা বেশ শক্তিশালী হয়ে ফিরছে। আসন্ন ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ ধরনের ফল শাভেজের জন্য একটি সতর্কবার্তা হিসেবে বিবেচনা করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।
নির্বাচনী পর্ষদের সভাপতি তিবিসে লুসেনা বলেন, শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বড় ধরনের কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি।
কর্মকর্তারা জানিয়েছেন, স্বয়ংক্রিয় পদ্ধতিতে ভোট গণনার কাজ চালানো হলেও এবার নির্বাচনী এলাকার সীমানা পুনর্নির্ধারণ করায় সব আসনের ফল পেতে দেরি হয়েছে। তাঁরা জানান, এক কোটি ৭০ লাখ ভোটারের মধ্যে ৬৬ শতাংশের বেশি ভোট দিয়েছেন। বিরোধীরা দাবি করেছে, তাদের পক্ষে ৫২ শতাংশ ভোট পড়েছে। কিন্তু বিতর্কিতভাবে নির্বাচনী আসনের সীমানা পুনর্নির্ধারণের কারণে তারা সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে।
বিরোধীদের জোটের মুখপাত্র রামোন গুইলার্মো আভেলেদো বলেন, ‘পরিষ্কার হয়ে গেছে, দেশবাসীর সামনে একটি বিকল্প রয়েছে। এ জন্য ভিন্নমতাবলম্বীদের ধন্যবাদ জানাই।’
তেল সম্পদে সমৃদ্ধ দেশটিতে এক দশকের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা শাভেজ ক্ষমতা গ্রহণের পরপরই সরকারি বিভিন্ন সেবা খাত, গুরুত্বপূর্ণ শিল্প স্থাপনা ও গণমাধ্যম জাতীয়করণ করেন। দরিদ্রদের জন্য সরকারি তহবিল থেকে ভর্তুকি দিয়ে স্বাস্থ্যসেবা ও খাদ্য কর্মসূচি চালু করেন। পাশাপাশি বিরোধীদের প্রতি দমন-নিপীড়নমূলক নীতিও গ্রহণ করেন।

No comments

Powered by Blogger.