আজ আসছে নিউজিল্যান্ড

এটা একটা পূর্ণাঙ্গ সিরিজই হতে পারত। কিন্তু ২০১১ বিশ্বকাপ যেহেতু উপমহাদেশে, বিশ্বকাপের ঠিক আগে আগে এখানকার কন্ডিশনে যত বেশি সম্ভব ওয়ানডে খেলাটাই তো বুদ্ধিমানের কাজ! সফরসূচিতে থাকা দুটি টেস্ট বাদ দিয়ে এর জায়গায় দুটি বাড়তি ওয়ানডে যোগ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছ থেকে সে সুবিধাই আদায় করে নিয়েছে নিউজিল্যান্ড। অথচ বাংলাদেশ সফরের পর এবং বিশ্বকাপের আগে এই নিউজিল্যান্ড দলই ভারতে গিয়ে ওয়ানডের সঙ্গে টেস্ট সিরিজও খেলবে! বিসিসিআই তো আর বিসিবি না।
বিসিবির সঙ্গে ক্রিকেট কূটনীতিতে সফল নিউজিল্যান্ড মাঠে বাংলাদেশ দলের বিপক্ষে কতটা সফল হবে, সেটা জানা যাবে আগামী ৫ অক্টোবর থেকে শুরু পাঁচ ওয়ানডের সিরিজে। আজ রাতেই ড্যানিয়েল ভেট্টোরির দলটা ঢাকা এসে পৌঁছাচ্ছে। পরের চারটি ওয়ানডে হবে ৮, ১১, ১৪ ও ১৭ অক্টোবর। সব ম্যাচ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এবং কোনো ম্যাচই দিবারাত্রির নয়। সিরিজ শুরুর আগে আগামী ১ ও ৩ অক্টোবর বিকেএসপিতে বিসিবি একাদশের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে নিউজিল্যান্ড দল।
নিউজিল্যান্ড-বাংলাদেশ দুই দলের জন্যই বিশ্বকাপের প্রস্তুতিমূলক এই সিরিজটা যখন হবে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড তখন ব্যস্ত বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতিতে। এবার আর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে গিয়ে তাই সাজানো পরিপাটি পরিবেশ পাবে না দর্শকেরা। চারদিকে নির্মাণসামগ্রী আর যন্ত্রপাতি ছড়ানো-ছিটানো, চলছে ভাঙা-গড়ার খেলা। তবে বিসিবি সূত্রে জানা গেছে, দর্শকদের সুবিধা ও নিরাপত্তার কথা মাথায় রেখে সিরিজ চলাকালে বন্ধ থাকতে পারে সংস্কারকাজ।
গ্যালারির সংস্কারকাজ এখনো শেষ না হওয়ায় বেশির ভাগ জায়গায় এবার বসার ব্যবস্থা নেই। ব্যাপারটা মাথায় রেখে নিউজিল্যান্ড সিরিজে টিকিট ছাড়া হচ্ছে অন্যবারের তুলনায় অনেক কম। কাগজে-কলমে স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৩৫ হাজার হলেও এই সিরিজের জন্য সব মিলিয়ে টিকিট ছাড়া হবে সাড়ে ৯ হাজারের মতো। এর মধ্যে সাধারণ গ্যালারির সাড়ে ৪ হাজার, ক্লাব হাউস (উত্তর) ১ হাজার, ক্লাব হাউস (দক্ষিণ) ২ হাজার, আন্তর্জাতিক গ্যালারি ৬০০ এবং ভিআইপি গ্যালারির দেড় হাজার টিকিট ছাড়ার সম্ভাবনা রয়েছে।
আসনসংখ্যা কমে গেলেও দর্শকদের জন্য এবার সুসংবাদ আছে। গ্যালারিতে স্থায়ী চেয়ার বসানোর কাজ শুরু হয়ে যাওয়ায় সাধারণ গ্যালারিতেও অনেক দর্শকের চেয়ারে বসে খেলা দেখার অভিজ্ঞতা হতে পারে। গত কয়েক বছরের মধ্যে টিকিটের দামও এবারই সবচেয়ে কম। সাধারণ গ্যালারির টিকিটের দাম ২৫ টাকা, ক্লাব হাউস ১০০ টাকা, আন্তর্জাতিক গ্যালারি ২০০ টাকা এবং ভিআইপি গ্যালারির টিকিটের দাম ১ হাজার টাকা। নিউজিল্যান্ড সিরিজের সাংগঠনিক সম্পাদক গাজী আশরাফ হোসেনের সঙ্গে কথা বলে জানা গেল, এবার এক শহরেই পাঁচটি ওয়ানডে বলে গ্যালারির টিকিটের দাম মাত্র ২৫ টাকা করা হয়েছে। গ্রামীণফোন সেন্টারের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হওয়ার কথা আগামী ৩ অক্টোবর থেকে। তবে ম্যাচের দিন স্টেডিয়ামের কাউন্টারেও টিকিট মিলবে যথারীতি।

No comments

Powered by Blogger.