বুড়ো হাড়ের ভেল্কি

৩০, ফুটবলের মাঠে বয়সটা একটু বেশিই। তাই বলে ৩০ পেরোলেই বুড়ো অ্যাখ্যা দিয়ে দেওয়া কি ঠিক হবে? ঠিক হবে কাউকে বাতিলের খাতায় ফেলে দেওয়া? ঠিক যে নয়, মাইকেল ওয়েন, ডেভিড ত্রেজেগে, রাউল গঞ্জালেস, নিস্টলরয়রা ভালো করেই বুঝিয়ে দিচ্ছেন সেটা।
নিস্টলরয় ৩৪, রাউল ৩৩, ত্রেজেগে ৩২, ওয়েন ৩০ পেরিয়ে ৩১ ছুঁইছুঁই। ওয়েনের কথাটা ভিন্ন। অনেকেই তাঁকে ‘বুড়ো’ খেতাব দিয়ে দিলেও এই বয়সেও তাঁর ওপর আস্থা রেখে নিউক্যাসল থেকে তাঁকে নিয়ে নিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ অ্যালেক্স ফার্গুসন। তবে নিস্টলরয়-রাউল আর ত্রেজেগেকে অনেক কোচও ফেলে দিয়েছেন ‘বুড়ো’দের দলে। রিয়াল নিস্টলরয়-রাউলকে ছেড়ে দিয়েছে। আর জুভেন্টাস ছেড়েছে ত্রেজেগেকে।
তবে তাঁরা বুঝিয়ে দিচ্ছেন বয়স ৩০ পেরোতে পারে, কিন্তু গোল করার ক্ষুধা তাঁদের এতটুকু মেটেনি। বরং প্রতিপক্ষের বিপৎসীমানায় এখনো তাঁরা কার্যকর, ভয়ংকর। গত শনিবার-রোববার—এই দুই দিনে ক্লাব ফুটবলে চার বুড়োর কীর্তিও স্মরণ করিয়ে দিয়েছে ‘ওল্ড ইজ গোল্ড’!
জার্মান বুন্দেসলিগায় নিজ নিজ দলের পক্ষে গোল করেছেন নিস্টলরয়, রাউল গঞ্জালেস। এ দুজন গোল করেও অবশ্য দলকে জেতাতে পারেননি। নিস্টলরয়ের দল হামবুর্গ ৩-২ গোলে হেরেছে ভেরডার ব্রেমেনের কাছে। আর রাউলের শালকে জিরো ফোর ২-২ গোলে ড্র করেছে মনশেনগ্লাডবাখের সঙ্গে। গোল করে দলকে ড্র এনে দিয়েছেন ওয়েনও। বদলি হিসেবে নামা ওয়েনের ৭৪ মিনিটের গোলে পিছিয়ে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড ড্র করেছে।
ডেভিড ত্রেজেগে অবশ্য জয় নিয়েই মাঠ ছেড়েছেন। স্প্যানিশ লিগে সেভিয়াকে ২-০ গোলে হারিয়ে মৌসুমে দ্বিতীয় অঘটনের জন্ম দিয়েছে তাঁর দল হারকিউলিস। দুটি গোলই করেছেন জুভেন্টাসের সঙ্গে দীর্ঘ ১০ বছরের সম্পর্কের ইতি টেনে এই মৌসুমেই স্প্যানিশ লিগে নবাগত হারকিউলিসে নাম লেখানো ত্রেজেগে। লা লিগায় এই নিয়ে তিন গোল করলেন ফরাসি স্ট্রাইকার।
এই মৌসুমে এটাই লিগে সেভিয়ার প্রথম হার বটে। তবে আগস্টে চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বে পর্তুগিজ ক্লাব ব্রাগা এবং ইউরোপা লিগায় ফ্রান্সের প্যারিস সেন্ট জার্মেইয়ের কাছে হারের পর লিগে হারকিউলিসের মতো দলের কাছে হার, কিছুতেই মেনে নিতে পারেননি ক্লাব কর্তারা। ব্যর্থতার দায় চাপিয়ে কোচ অ্যান্তোনিও আলভারেজকে বিদায় করে দিয়ে রিয়াল মায়োর্কার সাবেক কোচ গ্রেগোরি মানজানোকে নিয়োগ দিয়েছে নতুন কোচ। লিগের শুরুর দিকে এই হারকিউলিসই বার্সেলোনাকে হারিয়ে দিয়েছিল ২-০ গোলে।

No comments

Powered by Blogger.