ভারতে চিকিৎসায় ভিসার আবেদন সরাসরি

ভারতীয় ভিসার আবেদনপত্র গ্রহণের জন্য ঢাকার ধানমন্ডিতে একটি নতুন কেন্দ্র খোলার পাশাপাশি গুলশান কেন্দ্রে একটি বিশেষ কাউন্টার খোলা হচ্ছে- যেখানে সাক্ষাৎকারের তারিখ ছাড়াই চিকিৎসা ভিসার আবেদন জমা দেয়া যাবে। বাংলাদেশে দেশটির হাই কমিশনের স্বীকৃত এজেন্ট স্টেট ব্যাংক অব ইন্ডিয়া সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এতে বলা হয়, আগামী বছরের প্রথম দিন থেকে ধানমন্ডির ২ নম্বর সড়কের ২৪ নম্বর বাড়িতে (ধানমন্ডি সেন্টার) নতুন এ ‘ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার’ (আইভিএসি)-এর যাত্রা শুরু হবে। রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বেলা ১টা পর্যন্ত এই কেন্দ্রে যে কোন ধরনের ভিসার আবেদন গ্রহণ করা হবে। একই ভাবে বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত ভিসা দেয়া হবে। এর বাইরে ঢাকার গুলশান ও মতিঝিলে দু’টি এবং রাজধানীর বাইরে চট্টগ্রাম, সিলেট, খুলনা ও রাজশাহীতে একটি করে ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারের মাধ্যমে সব ধরনের ভিসার আবেদন কার্যক্রম পরিচালনা করা হয়। এর মধ্যে গুলশানের সেন্টারে একটি বিশেষ কাউন্টার খোলা হচ্ছে  যেখানে জরুরি চিকিৎসা ভিসার আবেদন সরাসরি গ্রহণ করা হবে। অর্থাৎ, অন্য ভিসার  ক্ষেত্রে অনলাইনে ফরম পূরণ করে পাওয়া নির্ধারিত তারিখে সেন্টারে গিয়ে ফরম জমা  দেয়ার নিয়ম থাকলেও যারা চিকিৎসার জন্য ভারতে যেতে চান, তাদের ক্ষেত্রে ওই তারিখের প্রয়োজন হবে না।
ফি বেড়েছে: এদিকে ভারতীয় ভিসার আবেদন ফি ৪০০ টাকা থেকে বাড়ানো হয়েছে। ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর পাঁচটি সেন্টারে আবেদন জমা দিতে খরচ হবে ৬০০ টাকা করে। আর সিলেট বা খুলনায় লাগবে ৭০০ টাকা। ভিসা ফি’র সঙ্গে ১লা জানুয়ারি  থেকে বদলে যাচ্ছে আবেদনকারীর ছবি  দেয়ার নিয়ম। এখন থেকে আবেদনকারীকে ছবি স্ক্যান করে অনলাইন ফরমের নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। তা না হলে কর্তৃপক্ষ ওই আবেদন গ্রহণ করবে না।
দালালদের বিষয়ে সতর্কতা: চলতি মাসের শুরুতে ভারতীয় হাই কমিশনের তরফে ভিসার দালাল ও মধ্যস্বত্বভোগীদের বিষয়ে আবেদনকারীদের সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। এবার স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার সংবাদ বিজ্ঞপ্তিতে দ্বিতীয় দফায় এমন সতর্ক করা হলো। ভিসা আবেদনের ক্ষেত্রে কোন দালালের দেখা পেলে বিষয়টি পুলিশকে জানাতে অনুরোধ করা হয়েছে। সেই সঙ্গে ভিসা পাওয়ার জন্য আবেদনকারীদের সঠিক ক্যাটিগরিতে আবেদন করতে এবং আসল ও পূর্ণাঙ্গ নথিপত্র জমা দিতে বলেছে কর্তৃপক্ষ।

No comments

Powered by Blogger.