ইরাকে পুনরুদ্ধার হচ্ছে আইএস অধিকৃত অঞ্চল

ইরাকের ইসলামিক স্টেট (আইএস) অধিকৃত অঞ্চল ধীরে ধীরে পুনরুদ্ধার হচ্ছে। উত্তর ইরাকে জঙ্গিদের কাছ থেকে বেশ কয়েকটি এলাকার নিয়ন্ত্রণ নেয়ার পর মসুলের দিকে এগোচ্ছে কুর্দি বাহিনী। রোববার কুর্দিরা সিনজার পর্বতের দক্ষিণের সিনজার শহর এবং মসুলের নিকটবর্তী তাল আফার শহরের আরও কাছে পৌঁছে গেছে।
আইএস জঙ্গিদের সঙ্গে বেশ কয়েক দফা সংঘর্ষের পর গত শনিবার সিনজার পর্বতের বেশকিছু এলাকা পুনর্দখলের সংবাদ জানায় কুর্দি পেশমার্গা সেনারা।
কুর্দিস আঞ্চলিক নিরাপত্তা কাউন্সিলের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, পর্বতের উত্তর পাশের গ্রামগুলো থেকে আইএস সদস্যদের হটিয়ে দিয়েছে পেশমার্গা যোদ্ধারা। শনিবারই তারা সেখানে আটকে পড়া ইয়াজিদি শরণার্থীদের ত্রাণ সরবরাহ করে। এর আগে মার্কিন বিমান হামলার সহযোগিতায় টানা তিনদিনের সংঘর্ষের পর সিনজার পর্বতের কিছু এলাকায় দখল প্রতিষ্ঠা করে কুর্দি সেনারা।
এছাড়া কোবানিতে লড়াই করা কুর্দি যোদ্ধারাও সিনজারে পেশমার্গা সেনাদের সঙ্গে লড়াই করতে রওনা দিচ্ছে বলে জানিয়েছে কুর্দি যোদ্ধাদের সংগঠন ওয়াইপিজি। তারা দুই শহরের মধ্যে একটি নিরাপদ পথ প্রতিষ্ঠার লক্ষ্যে ইতিমধ্যে অনেকগুলো গ্রাম আইএসের হাত থেকে দখল করেছে বলেও শনিবার বিবৃতিতে জানানো হয়েছে। তবে মসুলের দিকে অগ্রসর হলেও তেল শোধনাগার শহর বাইজি থেকে পিছু হটে গেছে ইরাকি সেনারা। সেখানে তেল শোধনাগারের ওপর আবারও আইএস নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে।
গত সেপ্টেম্বরে আইএসের অভিযানের পর সিনজার পর্বতে কয়েক হাজার ইয়াজিদি বেসামরিক নাগরিক ও যোদ্ধা আটকা পড়ে।

No comments

Powered by Blogger.