সবচেয়ে বড় হাসপাতাল বানাচ্ছে কাতার

বিশ্বের সবচেয়ে বড় হাসপাতাল নির্মাণ করতে যাচ্ছে কাতার। রাজধানী দোহায় এটি নির্মিত হবে। ২০২০ সালের মধ্যেই এর নির্মাণকাজ শেষ হবে বলে আশা করছে কর্তৃপক্ষ। ২০২২ সালে সেখানে অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখেই এই আয়োজন চলছে।


হাসপাতালের নকশা, বাজেট চূড়ান্তসহ এর জন্য জমি ইতিমধ্যেই নির্ধারণ করা হয়েছে। এর নামকরণ হবে কাতারের আমির শেখ হামাদ বিন খলিফা আল থানির নামে। আরবি দৈনিক আল শার্ক জানিয়েছে, হাসপাতালের নির্মাণকাজ শিগগিরই শুরু হবে।
স্বাস্থ্য বিভাগের সূত্রের উদ্ধৃতি দিয়ে গালফ নিউজ জানায়, শুধু আয়তনের দিক থেকেই নয়, রোগী ধারণক্ষমতা ও চিকিৎসা সুবিধার দিক দিয়েও এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় হাসপাতাল। ওই সূত্র জানায়, অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মিত এ হাসপাতাল হবে স্থাপত্যশৈলীর এক বিস্ময়কর নির্দশন। ২০২২ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবলের আয়োজক হিসেবে আন্তর্জাতিক সম্প্রদায়কে চমকে দিতে কাতার কর্তৃপক্ষ যেসব পরিকল্পনা নিয়েছে, এ হাসপাতাল নির্মাণ এরই অংশ।
বিশ্বকাপের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন প্রকল্পের মধ্যে স্বাস্থ্যবিষয়ক প্রকল্পে উল্লেখযোগ্য বরাদ্দ রাখা হয়েছে। বিশ্বকাপ চলাকালে খেলোয়াড় ও কর্মকর্তাদের চিকিৎসার জন্য আট হাজার চিকিৎসক নিয়োজিত রাখা হবে বলে জানা গেছে।
২০২২ সালে মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে বিশ্ব ফুটবলের বৃহত্তম এ আসরের আয়োজন করতে যাচ্ছে কাতার। ২০১০ সালের ডিসেম্বরে আয়োজিত দরপত্রে অংশ নিয়ে বিশ্বকাপ আয়োজনে আগ্রহী যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানকে হারিয়ে আয়োজক দেশের মর্যাদা লাভ করে কাতার। সূত্র : গালফ নিউজ, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.