এপার-ওপার-লাহোর করে দেখাল by অমিত বসু

বঙ্গবন্ধু এভিনিউয়ের বাংলাদেশ উপদূতাবাস থেকে এক ছুটে যাওয়া যায় পুকুরটায়। গাছপালার মতো সবুজ সেটা। চারপাশে ফুলের বাগান। বেঞ্চ আছে বসার। উত্তম কুমার বসতেন না। চক্কর কাটতেন প্রত্যুষে। সাদা টি-শার্ট, শর্টস, শকস্ ঘামে ভিজে সপসপে না হওয়া পর্যন্ত থামতেন না।


ভোরের সফরে উত্তম কুমারের সঙ্গী হওয়ার ইচ্ছে ছিল সুচিত্রা সেনের। লোকলজ্জায় হয়নি। মনে মনে উত্তমের সঙ্গে থাকতেন সর্বক্ষণ। অবাধ্য হলে শাসন করতেন। অসুস্থতা সত্ত্বেও উত্তমকে পরিচালকরা কাজের চাপ দিলে ছেড়ে কথা বলতেন না। বাথরুমে পড়ে হাতের হাড় ভেঙেছেন সুচিত্রা। অপারেট করে হাড় সেট করা হয়েছে। বেড-রেস্টের পরামর্শ ডাক্তারের। শুনছেন না। কিশোরীর মতো ছটফট করছেন। এক দাবড়ানিতে ঠাণ্ডা করতে পারতেন একমাত্র উত্তম। তিনি কোথায়? ১৯৮০তে চলে যেতেই অসীম শূন্যতা। পাবে না জেনেও উত্তমের পা খোঁজে পুকুরটা। কথা ছিল স্থানটার নাম হবে উত্তম উদ্যান। আগের নাম ছিল লর্ড মিন্টো পার্ক। নাম পাল্টাল। থাকলেন না উত্তম, এলেন ভগৎ সিং। বর্তমান অভিজ্ঞান ভগৎ সিং উদ্যান। সরকার জানায়, জায়গাটায় উত্তমের প্রাতঃকালীন ভ্রমণের স্মৃতি থাকলেও ভগৎ সিং প্রাতঃস্মরণীয়। তাঁর স্বাধীনতা সংগ্রাম, বিপ্লবী চেতনা নতুনদের প্রেরণা জোগাবে। সে যুক্তি মানেনি উত্তমপ্রেমীরা। তাদের বক্তব্য ছিল, কলকাতায় রাস্তা বা পার্কের সংখ্যা কম নয়। তার কোনো একটি ভগৎ সিং স্মারক হতে পারত। শুধু সকালে হাঁটা নয়, পুকুরটার পাশে বেলভিউ নার্সিং হোমে প্রয়াত হয়েছেন তিনি। তাঁর নামটাই মানাত বেশি। কাছেই ময়রা স্ট্রিটের ফ্ল্যাট থেকে উত্তম হেঁটেই আসতেন উদ্যানে। একমাত্র এই এলাকাতে অবাধে বিচরণ করা সম্ভব ছিল তাঁর। এটা অফিসপাড়া বলে ফ্যানদের উৎপাত সহ্য করতে হতো না।
উত্তমের জীবন সংক্ষিপ্ত, অবদান অনন্য। মাত্র ৫৪তে জীবনাবসান। পিতৃ দত্ত নাম অরুণ কুমার চট্টোপাধ্যায়, বিস্মৃতির অতলে। বাংলার সিনেমাকাশে এখনো উজ্জ্বল উত্তম। প্রথম ছবি 'মায়াভোর' মুক্তি পায়নি। দ্বিতীয় ছবি নীতিন বসুর পরিচালনায় 'দৃষ্টিদান' ১৯৪৮-এ প্রকাশিত। ১৯৫৩তে সুচিত্রার সঙ্গে প্রথম ছবি 'সাড়ে চুয়াত্তর'। তারপর থেকে এই জুটির গতি রকেটের মতো ঊর্ধ্বমুখী। সত্যজিৎ রায়ের 'নায়ক'-এ নায়ক হয়ে উত্তম যে অভিনয় করেছিলেন তাতে বিস্মিত হয়েছিলেন সত্যজিৎ স্বয়ং। বলেছিলেন, বারবার দেখে পরিচালনায় অনেক খুঁত লক্ষ করেছি। উত্তম কিন্তু এক শ ভাগ নিখুঁত।
শহীদ ভগৎ সিংয়ের সঙ্গে উত্তমের তুলনা কখনোই হতে পারে না। ভগৎ সিংকে গভীর শ্রদ্ধা করতেন উত্তম। তাঁর ভূমিকায় অভিনয়ের স্বপ্নও দেখেছিলেন। ভগৎ সিংয়ের সঙ্গে নাম জড়িয়ে আছে বিপ্লবী বাঙালি বটুকেশ্বর দত্তের। ভগৎ সিং আর চন্দ্রশেখর আজাদের বিপ্লবী সংগঠন 'হিন্দুস্তান সোস্যালিস্ট রিপাবলিকান আর্মি'তে তিনিও যোগ দেন। ব্রিটিশ শাসনের প্রতিবাদে দিলি্লর পার্লামেন্ট ভবনের গ্যালারি থেকে ভগৎ সিংয়ের বোমা ছোড়ার সময় সঙ্গী ছিলেন বটুকেশ্বর। বিচারে ভগৎ সিংয়ের ফাঁসির আদেশ হয়। দ্বীপান্তরিত হলেন বটুকেশ্বর। ১৯৪৭-এ দেশ স্বাধীন হওয়ার পর নিজের জেলা বর্ধমানে ফেরেন। ১৯৬৫ পর্যন্ত বেঁচে ছিলেন। তাঁকে সংবর্ধিত করার প্রয়াস দেখাননি স্বাধীন দেশের শাসকরা। বিধান রায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন দীর্ঘদিন। ১৯৬২তে প্রয়াত হন তিনি। বটুকেশ্বরকে তাঁর নজরে পড়েনি। ১৯৩১-এর মার্চে ভগৎ সিংয়ের ফাঁসি হয়েছিল। কলকাতা তাঁকে স্বীকৃতি দিল অর্ধশতাব্দী পর। তাও দেওয়া হলো উত্তমের হক কেড়ে নিয়ে।
ভগৎ সিং ছিলেন বামপন্থী। তাঁর প্রতিষ্ঠানবিরোধী আন্দোলন সহিংস ছিল না। মহাত্মা গান্ধী নির্দেশিত অহিংসার পথে হাঁটতে থাকা কংগ্রেস ভগৎ সিংকে হৃদয়ে বরণ করতে পারেনি। হয়তো সেখানেই তাঁকে দূরে সরিয়ে রেখেছে। ১৯৭৭-এ পশ্চিমবঙ্গে কংগ্রেস শাসনের অবসানের পর বামফ্রন্ট ক্ষমতায় এসে ভগৎ সিংয়ের কথা ভাবতে শুরু করে। তাঁর জন্য উপযুক্ত জায়গার দরকার ছিল। খুঁজতে খুঁজতে শেষে মিন্টো পার্ককেই বেছে নেয়। যেখানে উত্তমের স্মৃতি, সেখানে ভগৎ সিংকে টেনে আনা কেন? এত বড় শহরে স্থানাভাব তো ছিল না! বামদের সঙ্গে উত্তমের সম্পর্ক নিবিড় ছিল না বলেই কী তাঁকে প্রাপ্য স্বীকৃতি থেকে বঞ্চিত করা হলো? বাঙালি পরিচয়ের থেকে বড় হয়ে দাঁড়ালো বাম তকমা। ২০১১তে বামফ্রন্টের পরাজয়ের অন্যতম কারণ এটাই- বাঙালি আবেগকে সম্মান না দিয়ে বাম-ডান রাজনৈতিক বিভাজনকে প্রশ্রয় দিয়েছে। পশ্চিমবঙ্গে রাজনীতি করে বাঙালি সেন্টিমেন্টকে আঘাত করার পরিণতি যে মারাত্মক, সেটা বোঝেনি। মিন্টো পার্কের নাম ভগৎ কিং উদ্যান হওয়ার সঙ্গে সঙ্গে সেখানে ভগৎ সিংয়ের একটি আবক্ষ মূর্তিও বসানো হয়। চার বছর আগে ভগৎ সিংয়ের জন্ম শতবার্ষিকীতে কিছুটা হৈচৈয়ের পর সব ঠাণ্ডা। বাম নেতারা ওই পথে আর পা রাখেন না। ২৮ সেপ্টেম্বর ভগৎ সিংয়ের জন্মদিনেও তাঁর নামাঙ্কিত উদ্যান ছিল সুনসান।
বিপরীত চিত্র ফুটেছে পাকিস্তানের লাহোরে। ভগৎ সিংকে ঘিরে নতুন প্রাণের জোয়ার। শহরের ব্যস্ততম এলাকা শাদমান চকের নাম বদলে ভগৎ সিংক চক। আপত্তি যে ওঠেনি, তা নয়। শহরের কিছু প্রভাবশালী লোক বেঁকে বসেন। তাঁদের দাবি ছিল, চকটির নাম হোক চৌধুরী রেহমত আলী চক। সে কথা শুনে রেগে আগুন তেলে বেগুনে জেলা শাসক নূরুল আমিন। সিটি ডিস্ট্রিক্ট গভর্নমেন্ট অব লাহোরের চিফ পাবলিক অফিসার নাদিম গিলানিকে কড়া চিঠি লেখেন আমিন। তাতে বলেন, আপনি জানেন জগৎ সিং কে? এই শাদমান চকেই ভগৎ সিংকে ফাঁসি দেওয়া হয়েছিল ব্রিটিশ শাসনের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণের জন্য। সেই সঙ্গে গিলানিকে একথাও স্মরণ করিয়ে দেন। পাকিস্তান সংবিধানে মুসলমান, শিখ, হিন্দু, খ্রিস্টান- সব ধর্মের নাগিরককেই সমান অধিকার দেওয়া হয়েছে। ভগৎ সিং অমুসলমান বলে প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত হতে পারেন না। একটা কথা মনে রাখবেন, দেশ ভাগ হওয়ার পরও এপার-ওপারের পাঞ্জাবিরা এক। ভগৎ সিংও পাঞ্জাবি ছিলেন।
এ কথার পর গিলানি আমিনের নির্দেশ অমান্য করার সাহস দেখাননি। সেই সঙ্গে চকে লম্বা বোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে। যাতে জ্বলজ্বল করছে ভগৎ সিংয়ের নাম।
৮১ বছর আগে যে চকে ভগৎ সিংয়ের ফাঁসি হয় সেখানকার ছবিটা একদম পাল্টে যায় তার পরই। লাহোরের পাঞ্জাবিরা কাতারে কাতারে ভিড় করে। ব্যাকুলভাবে হাতড়াতে থাকে ভগৎ সিংয়ের স্মৃতি। শহরের আজোকা থিয়েটারে ভগৎ সিংয়ের জীবন নিয়ে সিনেমা দেখানো হয়। তার সঙ্গে যুক্ত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। লাহোর থেকে ৮০ কিলোমিটার দূরে ঝারাওয়ালা তেহশিলের পিলা গ্রাম থেকে ছুটে এসেছিলেন ইকবাল ভিরকি। মঞ্চে উঠে সগর্বে তিনি জানিয়েছেন, আপনারা সবাই জেনে রাখুন, ভৎ সিং যে বাড়িতে জন্মেছেন, বড় হয়েছেন, সেই বাড়িতেই আমি থাকি। তাঁকে আমি দেখিনি। বাড়িটির প্রতিটি ধূলিকণা থেকে তাঁর স্মৃতি কুড়িয়ে মনের ভেতর যে অবয়ব নির্মাণ করেছি, বাস্তব মূর্তির থেকে সেটা বেশ উজ্জ্বল নয়। তার আক্ষেপ, ভগৎ সিংয়ের নানা গ্রামে যে স্কুলটি তৈরি করেছিলেন, সেটির এখন ভগ্নদশা। প্রশাসন যদি সংস্কারের দায়িত্ব নেয় খুশি হবে গ্রামবাসী।
ইকবালের আবেদন মঞ্জুর হয়েছে। নব কলেবরে স্কুলটি মাথা তুলে দাঁড়ানোর জন্য প্রস্তুত হচ্ছে। সুখবর পৌঁছেছে ভারতের অমৃতসরে। সেখানেও উল্লাস। লাহোর যাওয়ার ঢল নামছে। বাস রাস্তায় আর কত দূর! এমনিতেই বন্ধুত্বের সেতুতে মিশে আছে দুটি শহর। যাওয়াও অবিরাম। প্রাণে আরাম, মনে স্বস্তি। বাঙালি ভালোবাসতে শিখছে পাঞ্জাবিদের কাছ থেকে। মানতে বাধ্য হচ্ছে, রাজনীতির চেয়ে মৈত্রীর আবেগের জোর অনেক বেশি।
লেখক : কলকাতার সাংবাদিক

No comments

Powered by Blogger.