সুহা আরাফাতকে ফরাসি তদন্তদলের জিজ্ঞাসাবাদ

ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের নেতা ইয়াসির আরাফাতের মৃত্যুর ঘটনা তদন্তের অংশ হিসেবে তাঁর স্ত্রী সুহা আরাফাতকে জিজ্ঞাসাবাদ করেছে ফরাসি তদন্তদল। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি গতকাল বুধবার এ খবর দিয়েছে। তবে জিজ্ঞাসাবাদের ব্যাপারে আর কোন বিস্তারিত তথ্য জানানো হয়নি।


ফিলিস্তিনের সাবেক প্রেসিডেন্ট আরাফাতকে বিষ প্রয়োগে হত্যা করা হয়ে থাকতে পারে_সুহার এমন আবেদনের পরিপ্রেক্ষিতে প্যারিসের উপকণ্ঠে নানতেরে আদালত গত আগস্টের শেষদিকে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন। ২০০৪ সালের ১১ নভেম্বর গুরুতর অসুস্থ অবস্থায় ফ্রান্সের একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ৭৫ বছর বয়সী আরাফাত।
সূত্র জানায়, সুহা নানতেরেতে তদন্তকারী কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন। সেখানে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। এর বাইরে বিস্তারিত কিছু জানানো হয়নি।
তিন বিচারকের সমন্বয়ে গঠিত ফরাসি তদন্তদলের আগামী ২৬ নভেম্বর রামাল্লায় যাওয়ার কথা। তাদের সঙ্গে থাকবেন সুইস রেডিয়েশন ইনস্টিটিউটের কয়েকজন বিশেষজ্ঞ।
আরাফাতের দেহাবশেষ কবর থেকে তুলে এর নমুনা পরীক্ষা করে দেখতে চান তাঁরা। তদন্তের স্বার্থে আরাফাতের মরদেহ কবর থেকে তুলতে তাঁর পরিবার ও ফিলিস্তিনি কর্তৃপক্ষ সম্মত হয়েছে।
গত ৩ জুলাই কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় প্রচারিত এক তথ্যচিত্রে আরাফাতের মৃত্যু 'পলোনিয়াম' নামের তেজস্ক্রিয় উপাদানে হয়ে থাকতে পারে বলে অনুমান করা হয়। আল-জাজিরার সঙ্গে সুইস রেডিয়েশন ইনস্টিটিউট যৌথভাবে তথ্যচিত্রটি তৈরি করে। এর পরিপ্রেক্ষিতে ৩১ জুলাই আদালতের দ্বারস্থ হন সুহা।

No comments

Powered by Blogger.